জাতীয়, স্বাস্থ্য

'১২-১৩ এপ্রিল লকডাউন'

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

রবিবার ১১ই এপ্রিল ২০২১ ১২:০৮:৫৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রথম দফার সাতদিনের লকডাউন আজ শেষ হবার কথা থাকলেও এর ধারাবাহিকতা থাকছে ১২ ও ১৩ এপ্রিলেও।

রবিবার (১১ এপ্রিল) সকালে, নিজের সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ১২ ও ১৩ এপ্রিল তাহলে কী হবে, জানতে চাইলে তিনি স্পষ্ট করে বলেন, প্রথম ধাপের চলমান লকডাউনের ধারাবাহিকতা চলবে ১২ ও ১৩ এপ্রিল। আগামীকাল সোমবার এবং পরশু মঙ্গলবার যথারীতি শুধুমাত্র দেশের সিটি করপোরেশন এলাকায় শর্তসাপেক্ষে সমন্বিত ভাড়ার অর্ধেক আসন খালি রেখে গণপরিবহন চলবে এবং দূরপাল্লার যাত্রী পরিবহন বন্ধ থাকবে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত।

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলায় বিশেষজ্ঞদের পরামর্শের ভিত্তিতে শেখ হাসিনা সরকার সর্বাত্মক প্রয়াস চালিয়ে যাচ্ছেন উল্লেখ করে ওবায়দুল কাদের আরো জানান, ১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউন, এসময় জরুরি সেবা ছাড়া সকলকে ঘরে অবস্থান করতে হবে আমাদের বৃহত্তর স্বার্থে। প্রয়োজনীয় নির্দেশনাসহ সরকার সময়মতো প্রজ্ঞাপন জারি করবে।

ওবায়দুল কাদের দেশের মানুষকে এই সংকটকালে  ধৈর্য ধারণের আহ্বান জানিয়ে বলেন, স্বাস্থ্যবিধির প্রতি সামান্য অবহেলা আমাদের চিরচেনা জীবন থেকে ছিটকে দিতে পারে। হয়ে যেতে পারে পরিবার-পরিজন আত্মীয়- স্বজনের এই মায়াময় পৃথিবী অচেনা। জীবনের পাশাপাশি জীবিকার চাকা সচল রাখতে আমাদের আস্থার ঠিকানা প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর আস্থা রাখুন, ভরসা রাখুন স্রষ্টার প্রতি। সকলের প্রচেষ্টা এবং পারস্পরিক সহযোগিতার মাধ্যমে নিশ্চয়ই এ মহামারি থেকে উত্তরণ ঘটিয়ে আবারো ফিরবে পৃথিবী নিজ রূপে।

এর আগে, গত শুক্রবার (৯ এপ্রিল) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানান, ১৪ এপ্রিল থেকে সারা দেশে কঠোর লকডাউন দেয়া হবে। জরুরি সেবা ছাড়া সরকারি-বেসরকারি অফিস আদালত, গণপরিবহণ, গার্মেন্টস-কলকারখানাসহ সব বন্ধ থাকবে। যেভাবে করোনাভাইরাসের বিস্তার ঘটছে, কঠোর লকডাউনের মাধ্যমেই এটি ঠেকাতে হবে বলে বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন। কড়া লকডাউন না হলে করোনার বিস্তার ও মৃত্যুর সংখ্যা ঠেকানো যাবে না। দেশে করোনা সংক্রমণ ভয়াবহ রূপ নিয়েছে, লাফিয়ে লাফিয়ে সংক্রমণ ও মৃত্যুর হার বাড়ছে। এমন অবস্থায় জনস্বার্থে আগামী ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউনের কথা ভাবছে সরকার।

এরপর, কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানার শর্তে ১৩ই এপ্রিল পর্যন্ত সকাল ৯টা থেকে বিকেল ৫টা দোকান খোলার এই সিদ্ধান্ত নেয় সরকার। এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয় ৫ এপ্রিল সোমবার থেকে ১১ এপ্রিল রবিবার পর্যন্ত প্রথম দফার লকডাউন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। এই সাতদিন অর্ধেক যাত্রী নিয়ে গণপরিবহন, সীমিত পরিসরে বইমেলা এবং অফিস আদালত, মার্কেট ও শপিংমল চালু ছিলো।

প্রসঙ্গত, নভেল করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে দেশে শনিবার (১০ এপ্রিল) ৭৭ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে ৯ হাজার ৬৬১ জনের প্রাণহানি হলো। এর আগে গত বৃহস্পতিবার (৮ এপ্রিল) দেশে রেকর্ড সংখ্যক ৭৪ জনের মৃত্যু হয়। শনিবার সারা দেশে শনাক্ত হয়েছেন ৫ হাজার ৩৪৩ জন। এ নিয়ে দেশে করোনায় শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৯৩৭ জন।

আরও পড়ুন