বাংলাদেশ, জাতীয়, অর্থনীতি

১৪ই এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান বিজিএমইএ'র

ময়ূখ

ডিবিসি নিউজ

রবিবার ৫ই এপ্রিল ২০২০ ১০:২১:৫২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আগামী ১৪ই এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান বিজিএমইএ'র

শনিবার সকাল থেকে করোনা সংক্রমণ ঝুঁকি নিয়েই হঠাৎ দেখান যায়  ঢাকামুখী মানুষের ঢল। যাদের অধিকাংশই গার্মেন্টস কর্মী। তাদের দাবী ছিল, সরকার সাধারণ ছুটি মেয়াদ বাড়লেও অজানা কারণে বাড়েনি তাদের ছুটি। তাই কর্মস্থলে যেতে বাধ্য হয়েছেন তারা। আর গণপরিবহণ বন্ধ থাকায় বিপাকেও পড়তে হচ্ছে তাদের।

চাকুরি বাঁচানো ও পেটের তাগিদে বিভিন্ন অঞ্চল থেকে ট্রাক, পিকআপ, মাইক্রোবাস, সিএনজি চালিত অটোরিকশাযোগে ঢাকায় আসতে দেখা যায় তাদের। বিকল্প ব্যবস্থা না করেই এভাবে গার্মেন্টস পল্লী খুলে দেয়ায় ক্ষোভও প্রকাশ করেন তারা।

প্রসঙ্গত, সরকার গত ২৬শে মার্চ থেকে ৪ঠা এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি অফিস ও শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি ঘোষণা করে। পরে এ ছুটির মেয়াদ ১১ই এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। তবে কারখানা বন্ধের সময়সীমা বাড়ানোর কোনো ঘোষণা না আসায়- কাজে যোগ দিতে ঢাকা অভিমুখে আসতে থাকে বহু মানুষ। পরে, শনিবার করোনাভাইরাস মহামারীর মধ্যে তৈরি সব কারখানাগুলো ১১ই এপ্রিল পর্যন্ত বন্ধ রাখতে মালিকদের প্রতি আহ্বান জানান তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠনের সভাপতি রুবানা হক। সাংবাদিকদের কাছে পাঠানো অডিওবার্তায় গার্মেন্ট মালিকদের প্রতি এ অনুরোধ জানান তিনি।

তবে আজ করোনাভাইরাসের প্রকোপের ফলে দেশে সাধারণ ছুটি আগামী ১৪ই এপ্রিল (১লা বৈশাখ) পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর প্রেক্ষিতে আগামী ১৪ই এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখার আহ্বান জানিয়েছে বিজিএমইএ। 

এদিকে,  ১৪ই এপ্রিল পর্যন্ত দেশের সব ইপিজেডে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

আরও পড়ুন