জাতীয়, স্বাস্থ্য

১৫ই এপ্রিল থেকে করোনা পরীক্ষার কিট উৎপাদনে প্রস্তুত গণস্বাস্থ্য কেন্দ্র

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৭ই এপ্রিল ২০২০ ০১:৫৬:১৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সরকারের কাছে ১১ই এপ্রিল করোনাভাইরাস পরীক্ষার কিটের নমুনা হস্তান্তর করবে গণস্বাস্থ্য কেন্দ্র। প্রশাসনিক জটিলতা কাটলে ১৫ই এপ্রিল থেকেই বাণিজ্যিকভাবে কিট উৎপাদনে যাবে প্রতিষ্ঠানটি।

করোনাভাইরাসের থাবায় রক্ষা পায়নি দেশের কোন দেশ বা অঞ্চল। নতুন এই ভাইরাসটি ঠেকাতে এখনও কোন ভ্যাকসিন বা ওষুধ আবিস্কার করতে পারেনি চিকিৎসাবিজ্ঞানীরা। তবে যারা বেশি পরীক্ষা করতে পারছে তারাই এর সংক্রমণ কমাতে পারছে।

অজানা এই ভাইরাসের ঢেউয়ে বাংলাদেশও টালমাটাল। সারাবিশ্বের মতো এদেশেও যখন কিটের স্বল্পতা দেখা দেয়। তখনই করোনা শনাক্তে তুলনামূলক সহজ ও স্বল্পমূল্যের পদ্ধতি উদ্ভাবনের ঘোষণা দেয় গণস্বাস্থ্যকেন্দ্র। এরইমধ্যে পররাষ্ট্রমন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের সহায়তায় গণস্বাস্থ্যকেন্দ্রের হাতে পৌঁছেছে কিট তৈরির কাঁচামাল।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী জানিয়েছেন, সরকার সহযোগিতা করলে প্রতি মাসে ১ লাখ কিট উৎপাদন করা সম্ভব। তবে. দেশ ও বিদেশে দ্রুত কোভিড ১৯ পরীক্ষার কিট তৈরি ও বাজারজাত করার ওপর গুরুত্ব দেন তিনি।

আর ঔষধ প্রশাসন অধিদপ্তর বলছে, বাণিজ্যিক উৎপাদনের আগে যে কোন ওষুধের ক্ষেত্রেই প্রয়োজনীয় মান যাচাই ও প্রক্রিয়া অনুসরণ করতে হয়। গণস্বাস্থ্যকেন্দ্রের কিটের ক্ষেত্রেও তাই হবে। মানদণ্ড নিশ্চিত হলে স্বল্পতম সময়ে কিট উৎপাদনের অনুমোদন দেয়া হবে।

আরও পড়ুন