আন্তর্জাতিক, বিনোদন, হলিউড

২০১৯ সালে হলিউডের সেরা পাঁচ চলচ্চিত্র

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

শনিবার ২৮শে ডিসেম্বর ২০১৯ ০৪:৫৮:৪৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

চলচ্চিত্র দুনিয়ায় সাড়া জাগানো বছর ছিলো ২০১৯। বছরজুড়ে চলচ্চিত্র জগতে বেশ কয়েকটি ব্যবসা সফল ছবি উপহার দিয়েছে ওয়াল্ট ডিজনি ও মার্ভেল স্টুডিওজ। ওয়াল্ট ডিজনি'র তিনটি চলচ্চিত্র জায়গা করে নেয় বছরের শীর্ষ পাঁচ ব্লকবাস্টারের মধ্যে।

বছরের সেরা পাঁচ চলচ্চিত্রের শীর্ষে রয়েছে মার্ভেলের 'অ্যাভেঞ্জার্স: এন্ডগেম' । এরপর একে একে রয়েছে ডিজনির 'দ্য লায়ন কিং', 'স্পাইডার-ম্যান: ফার ফ্রম হোম', 'ক্যাপ্টেন মার্ভেল' ও 'টয় স্টোরি ফোর'।

মার্ভেল স্টুডিওজ প্রযোজিত আমেরিকান সুপারহিরো ‘অ্যাভেঞ্জার্স’ সিরিজের শেষ সিক্যুয়েল 'অ্যাভেঞ্জার্স: এন্ডগেম'। অ্যান্থনি রুসো এবং জো রুসো পরিচালিত চলচ্চিত্রটি আয় করে ২৮০ কোটি মার্কিন ডলার। 

এবছর বক্স অফিসের দ্বিতীয় ব্যবসা সফল ছবি 'দ্য লায়ন কিং'।  ডিজনির অ্যানিমেশন-অ্যাডভেঞ্চার ধাঁচের চলচ্চিত্রটি ১৯৯৪ সালের 'দি লায়ন কিং'য়ের রিমেক। জন ফ্যাভরুর পরিচালিত এই চলচ্চিত্রে সিম্বা, নালা, মুফাসার চরিত্রগুলোতে কোন ভিন্নতা চোখে না পড়লেও ফটো রিয়ালিস্টিক প্রযুক্তির ব্যবহার পর্দায় সবকিছুকে আরো জীবন্ত করে তোলে। ১৬০ কোটি মার্কিন ডলার আয় করে এই চলচ্চিত্রটি।

তৃতীয় স্থানে আছে গেল জুনে মুক্তি পাওয়া মার্কিন সুপারহিরো মুভি 'স্পাইডার-ম্যান: ফার ফ্রম হোম'। জন ওয়াটস পরিচালিত চলচ্চিত্রে স্পাইডার-ম্যান পিটার পার্কার চরিত্রে দেখা যায় অভিনেতা টম হল্যান্ডকে।  ১১৩ কোটি ডলার আয় করে স্পাইডার-ম্যান সিরিজের এই চলচ্চিত্র।

অ্যানা বোডেন ও রায়ান ফ্লেক পরিচালিত মার্ভেল স্টুডিওজের চলচ্চিত্র 'ক্যাপ্টেন মার্ভেল'। শীর্ষ চারে থাকা মার্কিন এই চলচ্চিত্র মার্ভেল কমিক্সের ক্যারল ডেনভার্সের চরিত্রের উপর ভিত্তি করে তৈরী করা হয়। সুপাহিরোইন নির্ভর চলচ্চিত্রটি বিশ্বজুড়ে আয় করে ১১২ কোটি ডলার। 

পাঁচ নম্বরে আছে মার্কিন কম্পিউটার অ্যানিমেটেড কমেডি চলচ্চিত্র 'টয় স্টোরি: ফোর'। জশ কুলি পরিচালিত এই চলচ্চিত্রের প্রযোজনা প্রতিষ্ঠান ওয়াল্ট ডিজনির পিক্সার অ্যানিমেশন স্টুডিওজ।  ১১ জুন মুক্তি পাওয়া এই চলচ্চিত্র আয় করে ১০০ বিলিয়ন ডলারের বেশি।

আরও পড়ুন