জাতীয়, রাজধানী, শিক্ষা

২০২০-২০২১ শিক্ষাবর্ষ থেকেই চালু হবে সমন্বিত ভর্তি পরীক্ষা

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ১২ই ফেব্রুয়ারি ২০২০ ০৬:৪২:২৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সমন্বিত ভর্তি পরীক্ষা বিষয়ে ঢাবি, বুয়েট, জাবি, চবি চূড়ান্ত সিদ্ধান্ত নেবে একাডেমিক কাউন্সিলে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিতভাবে ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত হয়েছে। বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগরসহ বারোটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ ৭৩-এর অধ্যাদেশে পরিচালিত চারটি বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের বৈঠকের পর চূড়ান্ত সিদ্বান্ত নেবে।  

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা হবে, বেশ ক'দিন আগে এমন সিদ্ধান্ত জানায় ইউজিসি। বুধবার ইউজিসি চেয়ারম্যানের সভাপতিত্বে কমিশনে অনুষ্ঠিত এক সভায় সর্বসম্মতিক্রমে এর পক্ষে সিদ্ধান্ত নেয়া হয়। এ বছর থেকেই সমন্বিত ভর্তি পরীক্ষা হবে।  

ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহর বলেন, 'আমরা আশা করছি মার্চ মাসের প্রথম সপ্তাহ থেকে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা নিয়ে পুরোদমে কাজ শুরু হবে। ইউজিসি এ কার্যক্রম এগিয়ে নিতে বিশ্ববিদ্যিালয়গুলোকে সর্বাত্মক সহযোগিতা করবে।'

ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ বিষয়ে প্রাথমিক সম্মত হলেও চূড়ান্ত সিদ্ধান্ত এখনো ঝুলে আছে একাডেমিক কাউন্সিলের অনুমতি ওপর।  

সমন্বিত ভর্তি পরীক্ষা নিয়ে ঢাবি উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামান বলেন, ‘সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেয়ার সিদ্ধান্ত একাডেমিক কমিটির। আমরা আমাদের কাউন্সিলে এ বিষয় নিয়ে আলোচনা করবো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, আমার কাছে এই উদ্যোগটি যুগোপযোগী মনে হয়। ভর্তি পরীক্ষা দিতে গিয়ে শিক্ষার্থীদের যে ভোগান্তি এবং ছুটাছুটি করতে হয় তার অবসান হবে। 

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম বলেন, ইউজিসির এই সিদ্ধান্ত নিয়ে আমরা অ্যাডমিশন কমিটি এবং একাডেমিক কাউন্সিলে গিয়ে আলোচনা করবো। কারণ এই বিষয়ে ভিসি আলাদাভাবে কোন সিদ্ধান্ত দিতে পারবে না। 

সমন্বিত ভর্তি পরীক্ষার জন্য বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ে বিভিন্ন কমিটি গঠন করার কথাও জানায় ইউজিসি। ভর্তি পরীক্ষা ও পদ্ধতিসহ অন্যান্য বিষয় পরে জানানো হবে।

আরও পড়ুন