রাজধানী

২০২১-২২ অর্থবছরে নিবন্ধন পাওয়া ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণের দাবি

আকরাম হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ৫ই মে ২০২১ ০৫:০০:১৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্ট্রেশন পাওয়া সব স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা জাতীয়করণে বরাদ্দ রাখার দাবি জানিয়েছে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষক সমিতি।

বুধবার সকালে বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশন -ক্র্যাবে সংবাদ সম্মেলনে এই দাবি জানায় তারা।  

সংবাদ সম্মেলনে সমিতিটির মহাসচিব কাজী মোখলেছুর রহমান বলেন, ১৯৯৪ সালের একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকদের বেতন পাঁচশ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীতে বিগত সরকারের সময়ে ধাপে ধাপে বেতন বৃদ্ধি হতে হতে ২০১৩ সালের ৯ জানুয়ারি বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের মতো সরকারের সকল কাজে অংশগ্রহণ করে ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা। অথচ মাস শেষে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা ২০ থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত বেতন পান কিন্তু ইবতেদায়ি মাদরাসার শিক্ষকরা তেমন কোনো বেতন পান না। তবুও তারা শিক্ষকতা চালিয়ে যাচ্ছেন। ১৫১৯টি মাদরাসা শিক্ষকরা সর্বসাকুল্যে প্রধান শিক্ষক ২৫০০ টাকা ও সহকারী শিক্ষক ২৩০০ টাকা ভাতা পান। বাকি রেজিস্ট্রেশন প্রাপ্ত মাদরাসাগুলোর শিক্ষকরা ৩৭ বছর বেতন-ভাতা থেকে বঞ্চিত।

তাদের অন্যান্য দাবিগুলো হচ্ছে কোডবিহীন মাদরাসাগুলো মাদরাসা বোর্ডে কোড নাম্বারে অন্তর্ভুক্ত করা। মাদ্রাসা নীতিমালা-২০১৮ সংশোধন করে একজন আলিম শিক্ষকের পরিবর্তে এইচএসসি পাস একজন শিক্ষক অন্তর্ভুক্ত করা। অফিস সহায়ক নিয়োগ প্রদান। মাদরাসা শিক্ষকদের পিটিআই ট্রেনিংয়ের ব্যবস্থা করা। মাদরাসায় আসবাবপত্রসহ ভবন নির্মাণ করা এবং মাদরাসার স্থায়ী রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা।

এ সময় দাবি আদায়ে আগামী ২৩শে মে সারাদেশে সব জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এবং ৩০শে মে জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনের ঘোষণা দিয়েছে সংগঠনটি। দাবির বিস্তারিত জানিয়ে প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রী বরাবর স্মারকলিপিও দেয়া হবে বলে জানায় মাদরাসা শিক্ষক সমিতি। 

আরও পড়ুন