আন্তর্জাতিক, খেলাধুলা, অন্যান্য, অন্যান্য খেলা

২০২২ এ চীনে শীতকালীন অলিম্পিকে কূটনৈতিক বয়কটের ঘোষণা অস্ট্রেলিয়ার

Faruque

ডিবিসি নিউজ

বুধবার ৮ই ডিসেম্বর ২০২১ ১০:৩৩:৩০ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

২০২২ সালে চীনে শীতকালীন অলিম্পিকে কূটনৈতিক বয়কটের ঘোষণা দিয়েছে অস্ট্রেলিয়াও। সোমবার যুক্তরাষ্ট্র গেমসটি থেকে কূটনৈতিক বয়কটের ঘোষণার এক দিন পর মঙ্গলবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দিলেন।

মরিসন বলেন, চীনের জিনজিয়াং প্রদেশে মানবাধিকার লঙ্ঘন ও দেশটির বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ক্রমাগত অন্যান্য অনেক সমস্যার প্রতিক্রিয়া হিসেবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কূটনীতিকেরা যোগ না দিলেও খোলোয়াররা অংশগ্রহণ করবেন বলে জানান তিনি। যুক্তরাষ্ট্র কূটনৈতিক বয়কটের ঘোষণার নিন্দা জানিয়ে প্রতিশোধ নেয়ার হুমকিও দিয়েছে চীন।

গত দুই বছর ধরে অস্ট্রেলিয়ায় উত্পাদিত একাধিক পণ্যের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং। বার্লি, কয়লা, তামা আকরিক, তুলা, খড়, লগ, রক লবস্টার, চিনি, ওয়াইন, গরুর মাংস, সাইট্রাস ফল, শস্য, আঙ্গুর, দুগ্ধজাত পণ্য এবং শিশুদের পণ্য- এই সব পণ্যের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়। এরই ধারাবাহিকতায় অস্ট্রেলিয়া চীনা সংস্থা হুয়াওয়ের ফাইভ জি চুক্তি স্থগিত করেছে, আবার চীনে করোনাভাইরাসের উত্সস্থল নিয়ে স্বতন্ত্র তদন্তের নির্দেশ দিয়েছে। এর ফলশ্রতিতে দুই দেশের মধ্যে সম্পর্ক বৈরিতার দিকে যাচ্ছে। 

এর আগে সোমবার হোয়াইট হাউজের তরফে জানানো হয়েছিল যে শিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিমদের উপর অত্যাচার সহ একাধিক মানবাধিকার লঙ্ঘনের বিষয় মাথায় রেখে চীনে অনুষ্ঠিত হতে চলা শীতকালীন অলিম্পিক কূটনৈতিক ভাবে বয়কট করবে আমেরিকা। কোয়াডভুক্ত অস্ট্রেলিয়াও সেই পথে হাঁটায় ক্রমেই চাপ বাড়ছে চীনের উপর। যদিও এই কূটনৈতিক বয়কটের ক্ষেত্রে কোনও খেলোয়াড়কে অলিম্পিকে অংশ নেওয়া থেকে বাধা দেওয়া হবে না বলে জানানো হয়েছে।  

আরও পড়ুন