আমেরিকা

২১ মাস পর পর্যটকদের জন্য খুলছে যুক্তরাষ্ট্রের সীমান্ত

আবু বকর

ডিবিসি নিউজ

শনিবার ১৬ই অক্টোবর ২০২১ ০৮:৪৯:১২ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রায় ২১ মাস পর ভ্রমণকারীদের জন্য নিজেদের সীমানা খুলে দিচ্ছে যুক্তরাষ্ট্র। নভেম্বরের ৮ তারিখ থেকে দেশটিতে ভ্রমণের ক্ষেত্রে বিদেশিদের উপর থেকে উঠে যাচ্ছে নিষেধাজ্ঞা।

তবে ভ্রমণকারীকে অবশ্যই করোনা টিকার পূর্ণ ডোজ গ্রহণ করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পাওয়া টিকার মিশ্র ডোজ গ্রহণকারীরাও এর আওতায় থাকবেন বলে জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র। শুক্রবার হোয়াইট হাউজের মুখপাত্র কেভিন মুনজ এক টুইটার বার্তায় এই তথ্য জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

নজিরবিহীন এই ভ্রমণ নিষেধাজ্ঞা  চীন, কানাডা, মেক্সিকো, ভারত, ব্রাজিলসহ ইউরোপের অনেক দেশের লাখ লাখ পর্যটককে যুক্তরাষ্ট্রের বাইরে রেখেছিল। যা মার্কিন অর্থনীতিকে বড় একটা ধাক্কা দিয়েছে। এই ভ্রমণ নিষেধাজ্ঞা অনেককে তার পরিবারের সদস্যদের থেকেও দূরে রেখেছে।

করোনা শুরুর পর চীন, কানাডাসহ বিশ্বের অনেক দেশ থেকে পর্যটক প্রবেশ বন্ধ হয়ে যাওয়ায় দেশটির পর্যটন খাতে ব্যাপক প্রভাব পড়েছে। দেশটিতে প্রবেশ করতে না পারায় অনেক পরিবারের সদস্যরা বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। এদিকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়ার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে অনেক দেশ।

২০২০ সালের জানুয়ারিতে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের নাগরিক নয় এমন চীনা পর্যটকদের ওপর প্রথম এই ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে। পরবর্তীতে এই নিষেধাজ্ঞার আওতায় আসে আরও বেশ কয়েকটি দেশ।

আরও পড়ুন