আন্তর্জাতিক, অন্যান্য

২০০ ট্যাংক ইউক্রেনে পাঠিয়েছে পোল্যান্ড

Md. Riad Hossain

ডিবিসি নিউজ

সোমবার ২রা মে ২০২২ ০৪:৩১:৫৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গত কয়েক সপ্তাহে ২ শতাধিক টি-৭২ ট্যাংক ইউক্রেনে পাঠিয়েছে পোল্যান্ড। দেশটির জাতীয় রেডিও সম্প্রচারকারীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে দ্য ডেইলি মেইল। দেশটির জাতীয় রেডিও সম্প্রচারকারী থেকে জানা যায়, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হতে পোল্যান্ড নতুন করে ভারী অস্ত্রের চালানের অংশ হিসেবে ইউক্রেনে শত শত ট্যাংক পাঠিয়েছে।

এছাড়া পোলিশ প্রধানমন্ত্রী মাতেউস মোরাউইকি গত সপ্তাহে জানিয়েছিলেন, তার দেশ এ পর্যন্ত ইউক্রেনকে ১.৬ বিলিয়ন ডলার মূল্যের সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে।

এদিকে পোলস্কি রেডিও জানিয়েছে, ইউক্রেনে ট্যাংক ছাড়াও ডজনখানেক পদাতিক যুদ্ধযান এবং টুএসওয়ান কারনেশন সেলফ প্রপেলড হাউইটজার, ড্রোন, গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার এবং পিওরুন (থান্ডারবোল্ট) ম্যান-পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম পাঠিয়েছে পোল্যান্ড।

  
এদিকে রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা প্রধান অভিযোগ করেছেন, যুক্তরাষ্ট্র ও পোল্যান্ড ইউক্রেনকে নিজেদের প্রভাবের আওতাধীন একটি স্হানে পরিণত করতে ষড়যন্ত্র করছে। রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিস (এসভিআর)-এর প্রধান সের্গেই নারিশকিন এই অভিযোগ তোলেন।

তবে পোল্যান্ড এই অভিযোগকে কিয়েভের সহায়তাকারীদের মধ্যে অবিশ্বাস তৈরির জন্য অপপ্রচার হিসেবে উল্লেখ করেছে। সের্গেই নারিশকিন অপ্রকাশিত গোয়েন্দা তথ্যের কথা উল্লেখ করে দাবি করেন, যুক্তরাষ্ট্র ও ন্যাটো মিত্র পোল্যান্ড ইউক্রেনের পশ্চিমাংশে পোলিশ নিয়ন্ত্রণ পুনঃপ্রতিষ্ঠার ষড়যন্ত্র করছে। তবে পোল্যান্ডের স্পেশাল সার্ভিসেস কোঅর্ডিনেটরের মুখপাত্র স্ট্যানিস্ল জারিন দাবি করে বলেন, এই রুশ প্রপাগান্ডার লক্ষ্য হলো ইউক্রেন ও পোল্যান্ডের মধ্যে অবিশ্বাস তৈরি করা এবং পোল্যান্ড ও যুক্তরাষ্ট্রের সহযোগিতাকে খর্ব করা।

আরও পড়ুন