আন্তর্জাতিক, আমেরিকা

৩ হাজার ডলারে বিক্রি হয় ‘যিশুর জুতা’

আনোয়ার হোসেন

ডিবিসি নিউজ

শুক্রবার ১১ই অক্টোবর ২০১৯ ০৭:২৯:২২ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

যিশু খ্রিস্টের জুতা, দেখেছেন কখনও? সম্প্রতি পবিত্র জল-ভরা স্নিকার্সের কয়েকটি সংস্করণ বাজারে এনেছে নাইকি যা পরিচিতি পেয়েছে ‘যিশুর জুতা’ নামে।

৩ হাজার মার্কিন ডলার মূল্যে কয়েক মিনিটের মধ্যেই বিক্রি হয়ে গিয়েছে সাদা নাইকি এয়ার ম্যাক্স ৯৭এস ("Jesus Shoes")। শুনলে অবাক হতেই হয় যে, ৩,০০০ মার্কিন ডলার মূল্যে কয়েক মিনিটের মধ্যেই বিক্রি হয়ে গিয়েছে সব যিশুর জুতা।

ফক্স নিউজ জানিয়েছে, সাদা নাইকি এয়ার ম্যাক্স ৯৭এস–এর ওই জুতা যা 'যিশুর জুতা' নামে পরিচিত তা তৈরি করেছে ব্রুকলিনের ক্রিয়েটিভ লেবেল এমএসসিএইচএফ এবং এই জুতোর ইউএসপি হ'ল এর মধ্যে জর্ডন নদীর পবিত্র জল ভরা রয়েছে। জুতার দিকে ভালো করে লক্ষ্য করলেই বোঝা যাবে জুতোর সোলের অংশে ভেসে রয়েছে জর্ডন নদীর জল।

কেবলমাত্র পবিত্র পানির জন্য জুতার এত দাম, তা কিন্তু সত্য নয়। এই জুতার অন্য বৈশিষ্ট্যও এর দাম বাড়িয়েছে। জুতাগুলিতে বাইবেলের ম্যাথুভার্স ১৪:২৫ রয়েছে, যাতে পানির উপর দিয়ে যিশুর হাঁটার বিবরণ রয়েছে। খ্রিস্টের রক্তকে উপস্থাপন করার জন্য এক ফোঁটা রক্ত বিন্দু রয়েছে জুতোর এক পাশে। কিছু অন্যান্য ধর্মীয় চিহ্নও রয়েছে সুগন্ধযুক্ত এই জুতার সোলে। জরির মধ্য দিয়ে ক্রুশবিদ্ধ যিশুর একটি চিহ্নও রয়েছে।

জুতোর বাক্সে একটি দেবদূত এবং সরকারি পাপাল সিলের অনুরূপ একটি সিল রয়েছে।

আরও পড়ুন