আন্তর্জাতিক, ভারত

৫৬ বছরের মধ্যে দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা

Md. Shakil Sarder

ডিবিসি নিউজ

সোমবার ১৬ই মে ২০২২ ০১:০০:০০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভারতের দিল্লিতে ৫৬ বছরের রেকর্ড ভেঙে তাপমাত্রা ৪৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া হরিয়ানা, উত্তর প্রদেশ, রাজস্থান এবং মধ্য প্রদেশেও তীব্র গরম পড়েছে। বেশ কয়েকটি রাজ্যে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। অন্যদিকে, দক্ষিণ ভারতে ব্যাপক বৃষ্টির পর দেখা দিয়েছে বন্যা । কেরালা রাজ্যের ৫ জেলায় জারি করা হয়েছে রেড এলার্ট।

দিল্লিতে ১৯৬৬ সালের পর তাপমাত্রা ছুঁয়েছে ৪৯ ডিগ্রি সেলসিয়াস। রবিবার বছরের সবচেয়ে গরম দিন ছিল ভারতের এই রাজ্যটিতে। মুঙ্গেশপুর এবং নাজাফগড়ের দুটি আবহাওয়া কেন্দ্র এদিন দিল্লির বিভিন্ন অংশে ৪৯ দশমিক দুই এবং ৪৯ দশমিক এক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে।

এছাড়া হরিয়ানা, উত্তর প্রদেশ, রাজস্থান এবং মধ্য প্রদেশেও তীব্র গরম পড়েছে। শনিবার উত্তর প্রদেশ ও রাজস্থানে রেকর্ড ৪৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, চলতি বছর হিমাচল প্রদেশ, হরিয়ানা, দিল্লি, জম্মু, কাশ্মীর, লাদাখ, গিলগিত-বালতিস্তান, উত্তরাখন্ড, পাঞ্জাব এবং বিহারের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অন্তত ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। তাপপ্রবাহের কারণে রাজস্থানে রেড এলার্ট; পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্য প্রদেশের পূর্বাঞ্চল এবং দিল্লিতে অরেঞ্জ এলার্ট জারি করা হয়েছে।

তবে পাঞ্জাব এবং হরিয়ানায় সোমবার ঝড় বৃষ্টির পূর্বাভাস দেয়া হয়েছে। এতে তাপমাত্রার আঁচ কিছুটা কমতে পারে বলে আশা করা হচ্ছে।

উত্তর ভারত যখন গরমে নাজেহাল তখন দক্ষিণ ভারতে ব্যাপক বৃষ্টির পর বন্যা দেখা দিয়েছে। কেরালায় ভারি বৃষ্টিপাতের পর বন্যার আশঙ্কায় ৫ জেলায় রেড এলার্ট জারি করা হয়েছে।  এরনাকুলাম, ইদুক্কি, থ্রিসুর, মালাপ্পুরাম এবং কোঝিকোড়ে বন্যার আশঙ্কা করা হচ্ছে।

রবিবার কেরালায় গড় ৫২ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়।  এছাড়া লক্ষ্যদ্বীপে গড় ৫৭ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আরও পড়ুন