আন্তর্জাতিক, অন্যান্য

৯ মাস পর স্কুল খুললো কেনিয়ায় 

ডিবিসি নিউজ ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৫ই জানুয়ারী ২০২১ ০৪:০৯:২৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে টানা প্রায় ৯ মাস বন্ধ থাকার পর গতকাল সোমবার স্কুল খুলেছে কেনিয়ায় । বিবিসি জানায়।

স্কুল খোলার পর লাখো শিক্ষার্থী মাস্ক পরে শিক্ষাপ্রতিষ্ঠানে আসে। স্কুলে প্রবেশের সময় শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হয়। এ ছাড়া শ্রেণিকক্ষে প্রবেশের সময় তারা বিধি অনুযায়ী হাতে স্যানিটাইজার ব্যবহার করে।

বার্তা সংস্থা এএফপি জানায়, করোনা মহামারির মধ্যে স্কুল খোলা নিয়ে অভিভাবকদের মধ্যে স্বস্তি ও শঙ্কা উভয় ধরনের অনুভূতি দেখা গেছে। করোনা মহামারির মধ্যে স্কুল খোলা হলেও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

তবে কেনিয়ার ন্যাশনাল ইউনিয়ন অব টিচার্স সংগঠনের সাধারণ সম্পাদক উইলসন সোসিয়ানের অভিযোগ, প্রয়োজনীয় ব্যবস্থার ঘাটতি রেখেই স্কুল খোলার পদক্ষেপটি নেওয়া হয়েছে। তিনি আরও বলেন, করোনার স্বাস্থ্যবিধি বাস্তবায়নের লক্ষ্যে থার্মোমিটার, স্যানিটাইজারসহ অন্যান্য প্রয়োজনীয় উপকরণ কিনতে সরকার অর্থ ছাড় দেয়নি।

এদিকে, স্কুল খোলা নিয়ে বিতর্কিত মন্তব্যের জন্য দেশটির শিক্ষামন্ত্রী জর্জ মাগোহা সমালোচিত হচ্ছেন। তিনি বলেছিলেন, শ্রেণিকক্ষে ঠাসাঠাসির মতো পরিস্থিতি এড়াতে স্কুলগুলোর গাছের নিচে ক্লাস নেওয়ার কথা বিবেচনা করা উচিত।

গত বছরের মার্চ মাসে কেনিয়ায় করোনার সংক্রমণ শুরু হয়। দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৯৭ হাজার মানুষের করোনা শনাক্ত হয়েছে। আর করোনায় মারা গেছে প্রায় ১ হাজার ৬০০ জন।

আরও পড়ুন