জাতীয়, নারী

‘লরিয়েল-ইউনেস্কো উইমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড’ পাচ্ছেন ড. ফেরদৌসী কাদরি

ময়ূখ

ডিবিসি নিউজ

বুধবার ১২ই ফেব্রুয়ারি ২০২০ ১২:৫৯:১৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

‘লরিয়েল-ইউনেস্কো উইমেন ইন সায়েন্স অ্যাওয়ার্ড’ (এশিয়া-প্যাসিফিক অঞ্চল) পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশের চিকিৎসাবিজ্ঞানী ড. ফেরদৌসী কাদরি।

উন্নয়নশীল দেশে শিশুদের সংক্রামক রোগ চিহ্নিতকরণ ও বিশ্বব্যাপী এর বিস্তার রোধে প্রাথমিক চিকিৎসা কার্যক্রম এবং টিকাদান কর্মসূচি জোরদারে উল্লেখযোগ্য অবদান রাখায় তাঁকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘ইন্টারন্যাশনাল ডে অব উইমেন অ্যান্ড গার্লস ইন সায়েন্স’ দিবস উপলক্ষে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর, বি) মিউকোসাল ইমিউনোলজি এবং ভ্যাকসিনোলজি ইউনিটের প্রধান ড. ফেরদৗসীকে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের সেরা বিজ্ঞানী নির্বাচিত করা হয়েছে।

এ বছরের ১২ মার্চ প্যারিসে ইউনেস্কো সদরদপ্তরে এক অনুষ্ঠানে ড. ফেরদৌসী কাদরির হাতে পুরস্কারের এক লাখ ইউরো তুলে দেয়া হবে।

এশিয়া-প্যাসিফিক অঞ্চলের বাইরে আরও চার বিজ্ঞানী এই পুরস্কার পেয়েছেন। তারা হলেন- আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুতের অধ্যাপক আবলা মেহিও সিবাই, কলেজ ডি ফ্রান্সের অধ্যাপক এডিথ হেয়ার্ড, মেক্সিকোর জাতীয় স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের জেনোমিক সায়েন্স সেন্টারের অধ্যাপক এসপেরেঞ্জা মার্টিনেজ-রোমেরো এবং কলোরাডো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিস্টি আনসেথ। বিশ্বের ১৫ জন তরুণ নারী বিজ্ঞানীর মধ্যে তারা অন্যতম বলে জানানো হয়েছে।

আরও পড়ুন