আন্তর্জাতিক, আমেরিকা, আরব

‘সৌদি আরব যাচ্ছে ৩০০০ মার্কিন সেনা'

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

শনিবার ১২ই অক্টোবর ২০১৯ ০৮:৫৬:৩৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করার জন্য আমেরিকা তিন হাজার সেনা মোতায়েন করছে সৌদি আরবে।

এরইমধ্যে এসব সেনা মোতায়েনের অনুমোদন দিয়েছে পেন্টাগন। মার্কিন সেনাদের সঙ্গে পেন্টাগন প্রয়োজনীয় অস্ত্রশস্ত্র পাঠাবে বলেও জানিয়েছেন মার্ক এসপার। তিনি জানান, আরামকো তেল স্থাপনার ওপর ভয়াবহ হামলার পর আমেরিকা এই ব্যবস্থা নিচ্ছে। সৌদি আরব এবং আমেরিকা ওই হামলার জন্য ইরানকে দায়ী করলেও তা সরাসরি নাকচ করে দিয়েছে তেহরান।

গতকাল (শুক্রবার) পেন্টাগনের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, সৌদি আরবে আরো পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থার দুটি ব্যাটারি, থাড ক্ষেপণাস্ত্র ব্যবস্থার একটি ব্যাটারি, দুই স্কোয়াড্রন জঙ্গিবিমান এবং একটি ইয়ার এক্সপেডিশনারি উইং পাঠানো হচ্ছে।

পেন্টাগনের বিবৃতিতে বলা হয়েছে, প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বিষয়টি সৌদি যুবরাজ ও প্রতিরক্ষামন্ত্রী মুহাম্মাদ বিন সালমানকে গতকাল সকালেই জানিয়েছেন। আমেরিকার এ পদক্ষেপে সৌদি আরবের প্রতিরক্ষা সক্ষমতা অনেক বেড়ে যাবে বলে তিনি যুবরাজকে আশ্বস্ত করেছেন।

মার্ক এসপার জানিয়েছেন, সৌদি যুবরাজের অনুরোধের কারণে আমেরিকার পক্ষ থেকে বাড়তি সেনা ও অস্ত্র শস্ত্র পাঠানোর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরও পড়ুন