• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯
  • সকাল ৭:৫২

'প্রার্থীদের মধ্যে সমঝোতা থাকা জরুরী'

'প্রার্থীদের মধ্যে সমঝোতা থাকা জরুরী'

নির্বাচনে অংশ নেয়া প্রার্থীদের মধ্যে সমঝোতা থাকাটা জরুরী বলে মনে করেন, রাষ্ট্রবিজ্ঞানী ড. রওনক জাহান। আর বিশিষ্ট অর্থনীতিবিদ ড. রেহমান সোবহান বলেন, নির্বাচনে জয় পরাজয় যাই হোক না কেন, প্রতিদ্বন্দী প্রাথীদের মধ্যে সবসময় সুসম্পর্ক থাকাটা জরুরী। ডিবিসি নিউজের নিয়মিত টকশো 'রাজকাহনের' ঈদ আয়োজনে প্রতিষ্ঠানটির সম্পাদক নবনীতা চৌধুরীর সঙ্গে এসব কথা বলেন তারা।

দেশের রজনীতি ও অর্থনীতি নিয়ে নিজেদের বিশ্লেষণ তুলে ধরেন তারা। দেশের নির্বাচন এবং গনতন্ত্র নিয়ে নানান চ্যালেঞ্জের কথা বলেছেন দুইজনই।

বাংলাদেশের রাজনীতির বর্তমান প্রেক্ষাপট সম্পর্কে ড. রেহমান সোবহান বলেন, ‘বিষয়টা এমন হয়েছে যে, কনন্টেস্ট করে এসেছি আবার ৫ বছর পর দেখা হবে। আমাকে তো থাকতেই হবে’ দলগুলোর এমন একটি মনোভাব তৈরি হয়েছে। 

ড. রওনক জাহান বলেন, 'পালা বদল করে একবার এক দল ক্ষমতায় এসে, অন্য দলকে নির্যাতন করছে। কিন্তু যারা নির্বাচনে অংশগ্রহণ করবে তাদের মধ্যে একটা বেসিক আন্ডারস্টান্ডিং থাকা দরকার।' 

অর্থনীতি না রাজনীতি, এ দুইয়ের মাঝে কেউ কি কোনটাকে প্রভাবিত করে? এমন প্রশ্নের জবাবে ড. রওনক জাহান বলেন, 'সবার ওপরে আমি রাজনীতিকে স্থান দেবো, এ জন্য যে, যদি আমরা সমাজে কখনও বিরাট পরিবর্তন করতে চাই, তাহলে আমাদের প্রয়োজন হবে রাজনৈতিক একটা পরিবর্তন।' এ সময় রাজনীতি এখন টাকাওয়ালাদের কাছে চলে যাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

অন্য এক প্রশ্নের জবাবে অর্থনীতিবিদ ডক্টর রেহমান সোবহান বলেন, 'ব্যাংক থেকে টাকা নিয়ে তা ফেরত না দেয়ার যে সংস্কৃতি, ব্যাংকিং খাতের অস্থিরতা ও খেলাপি ঋণের সংস্কৃতি জিয়ার আমল থেকে শুরু হয়েছে।'

ডেস্ক
ডিবিসি নিউজ ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৩শে আগস্ট, ২০১৮
আপডেটঃ সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ ভোর ০৫:৪৬


সর্বশেষ

আরও পড়ুন