• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ৩:১৭

গ্রন্থমেলায় শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার

গ্রন্থমেলায় শারীরিক প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার

শুধু শারীরিকভাবে সামর্থ্যবান মানুষই গ্রন্থমেলায় যাবেন, তা হয় না; যাদের শারীরিক দুর্বলতা আছে তাদের জন্যও গ্রন্থমেলায় রয়েছে বিশেষ ব্যবস্থা। অমর একুশে গ্রন্থমেলাকে শারীরিক প্রতিবন্ধীদের জন্য উপযোগী করে তুলতে বেশ কয়েক বছর ধরে হুইল চেয়ারে সেবা দিচ্ছে বাংলা একাডেমি। এছাড়া সেচ্ছায় সেবা দিয়ে সহয়তার হাত বাড়িয়ে দিয়েছে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন।

এই সেবাকে মানবতার জয় হিসেবেই দেখছেন শারীরিকভাবে দুর্বল ব্যক্তিরা। মেলায় আসা এমন ব্যাক্তিরা জানান, এটা তাদেরকে খুবই সাহায্য করছে। আর যারা এ ধরণের ব্যবস্থা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন শারীরিকভাবে দুর্বল ব্যক্তিরা।

বাংলা একাডেমির সহায়তায় এই কাজে সেচ্ছায় সেবা দিয়ে যাচ্ছে সুইচ বাংলাদেশ ফাউন্ডেশন। এছাড়া শিশুদের জন্য সিএফ গ্লোবাল নামের সংগঠন করেছে আলাদা চেয়ারের ব্যবস্থা। 

মেলায় প্রবেশের মুখেই দেখা মেলে কিছু যুবকের। যারা সব প্রবেশের মুখ থেকে শুরু করে গ্রন্থমেলায় ঘুরিয়ে সহায়তা করে থাকেন। স্বেচ্ছাসেবিরা জানান, শারীরিকভাবে দুর্বল ব্যক্তিরা যতক্ষন থাকতে চান, ততক্ষন তাদেরকে মেলা ঘুরিয়ে দেখানো হয়। বেলা শেষে তাদের মুখের হাসিটুকুই এই স্বেচ্ছাসেবিদের নতুন উদ্যামে কাজ করার অনুপ্রেরণা দেয়।

ডেস্ক
ডিবিসি নিউজ ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৩শে ফেব্রুয়ারি, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ভোর ০৫:৪৮


সর্বশেষ

আরও পড়ুন