• শনিবার, ১৫ মে ২০২১
  • রাত ১১:৫৫

লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ড বিশ্বকাপ ফাইনাল

লর্ডসে ইংল্যান্ড-নিউজিল্যান্ড বিশ্বকাপ ফাইনাল

ইংল্যান্ড বিশ্বকাপের পর্দা নামছে আজ। শিরোপা লড়াইয়ের জন্য প্রস্তুত নিউজিল্যান্ড ও স্বাগতিক ইংল্যান্ড। লর্ডসে রবিবার বেলা সাড়ে তিনটায় শুরু হবে ফাইনাল। শক্তি, সামর্থ আর ফর্মে এগিয়ে ইংল্যান্ড। তবে, সাম্প্রতিক ধারাবাহিকতায় ব্ল্যাক ক্যাপসরাও আত্মিবিশ্বাসী।

টাইগারদের কাচ্ছে ধাক্কা খেয়ে চার বছর আগে বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে সেই যে বাদ পড়েছিলো থ্রি-লায়ন্স তারপর থেকেই শুরু ওদের বদলে যাবার গল্প। গেল কয়েক বছর ধরে আগাগোড়া অ্যাটাকিং ওয়ানডে ক্রিকেটের ব্র্যান্ড হলো ইংল্যান্ড। মিলেছে ধারাবাহিকতার বড় পুরস্কার ২৭ বছর পর। আবারও, নিজেদের ডেরায় বিশ্বকাপের ফাইনালে ইয়ন মরগ্যানের দল। ১৯৭৯, ১৯৮৭ আর ১৯৯২ এর আগে তিনবার বিশ্বকাপের ফাইনাল খেলেও ট্রফির নাগাল পায়নি ক্রিকেট জনকরা। এবার কাপ জেতার বড় সুযোগ ইংলিশদের।

ইনজুরিতে গ্রুপ পর্বের টানা দুই ম্যাচ মিস করেছিলে জেসন রয়। শ্রীলংকা আর অস্ট্রেলিয়ার সাথে ওই দুটা ম্যাচই হেরেছিলো ইংল্যান্ড। রয় দলে ফিরেছেন, ফিরেছে ব্রিটিশদের কপাল। আর, সেই রাজকপালের নেতা ইয়ন মরগ্যান। তার অ্যাটাকিং ক্যাপ্টেনসি আর ব্যাটিং থ্রি-লায়নদের বড় শক্তি। ইংলিশদের তিন টপ অর্ডার ব্যাটসম্যান তাদের এক্স ফ্যাক্টর। এখন পর্যন্ত ওদের যোগান ১৪৭১ রান। নতুন বলে ক্রিস ওকসের ডিসিপ্লিন আর জোফরা আর্চারের ইনটেনসিটি প্রতিপক্ষের গলার কাঁটা। মার্ক উড আর বেন স্টোকসের এক্সপ্রেস পেইস হলো বাড়তি পাওনা।

ক্রিকেট গৌরবময় অনিশ্চয়তার খেলা সেটা আরও একবার চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে নিউজিল্যান্ড। টুর্নামেন্টের অন্যতম ফেভারিট টিম ইন্ডিয়াকে সেমিতে হারিয়ে ব্যাক টু ব্যাক বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ড। যেখানে দুর্দান্ত ফর্মে ইংলিশ টপ অর্ডার অন্যদিকে ফ্লপ ফর্মে ব্ল্যাক ক্যাপস ওপেনিং পেয়ার। গাপটিল, মুনরোর পর ফেল মেরেছেন হ্যানরি নিকলসও। গোটা দলটা অনেকটাই ডিপেন্ডেন্ট ক্যাপ্টেন কেন উইলিয়ামসনের ব্যাটে। শুধু রস টেইলর ছাড়া ব্ল্যাক ক্যাপস স্কিপার সাপোর্ট পাননি আর কারও কাছ থেকে। তবে, লকি ফার্গুসন আর ম্যাট হ্যানরির সাথে ট্রেন্ট বোল্টের বোলিং কম্বিনেশন সমানে সমানে টক্কর জমাতে পারে ইংলিশদের সাথে।

যদি আবারও ফেল মারে ব্ল্যাক ক্যাপস টপ অর্ডার, তাহলে টানা দুইটা বিশ্বকাপ ফাইনাল খেলেও খালি হাতেই বাড়ি ফিরতে পারে নিউজিল্যান্ড। গ্রুপ পর্বের জিত আর হোম কন্ডিশন, এই দুইয়ে মিলে বিশ্বকাপ ফাইনালে খানিকটা এগিয়ে ইংল্যান্ড। তবে, ‘ক্রিকেট দ্য গ্লোরিয়াস গেম অব আনসার্টেনিটি’, অনিশ্চয়তার এই খেলায় যে কোন কিছুই ঘটতে পারে। এখন, বাকিটা ফাইনাল সমাপ্তির পরই জানা যাবে।

ডেস্ক
ডিবিসি নিউজ ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৪ই জুলাই, ২০১৯


সর্বশেষ

আরও পড়ুন