• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
  • রাত ১:৩৭

অনেক কিছুরই প্রথম দেখল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বিশ্বকাপ

অনেক কিছুরই প্রথম দেখল ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস বিশ্বকাপ

ইংল্যান্ডের প্রথম শিরোপা জয়ের মধ্য দিয়ে শেষ হলো ক্রিকেটের মহাযজ্ঞ। এই আসরে অনেক কিছুরই প্রথম দেখেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ওয়ার্ল্ড কাপ। ২৮ বছর পর নতুন কোনো চ্যাম্পিয়ন পেল ক্রিকেট বিশ্ব। ম্যাচ সংখ্যায় আগের সব বিশ্বকাপকে ছাড়িয়ে গেছে এবারের আসর। রেকর্ড ভাঙ্গা-গড়ায় মেতেছিলেন ক্রিকেটাররা। সর্বোচ্চ সেঞ্চুরি আর উইকেটের রেকর্ডও দেখেছে এবারের বিশ্বকাপ। এর মধ্যদিয়ে পর্দা নেমেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস বিশ্বকাপের।

ক্রিকেটের তীর্থ ভূমিতে বল নিয়ে নামলো রেড ডেভিলস। শুরু ২০১৯ বিশ্বকাপের ফাইনাল। দেখতে দেখতে শেষ হয়ে গেল ক্রিকেট ক্রাউনের যুদ্ধ। এবারই প্রথম ৪৮ ম্যাচের লম্বা সময়ের বিশ্বকাপ দেখল ক্রিকেট বিশ্ব। এর আগে, ১৯৯২ সালে একই ফরম্যাটে খেলা হলেও সে সময় অংশ নিয়েছিল নয় দেশ। ম্যাচ হয়েছিল ৩৯টি।

অন্যান্য সব আসরকে ছাড়িয়ে গেছে এবারের বিশ্বকাপ। ব্যাট হাতে বোলারদের ওপর রীতিমত দাপট দেখিয়েছে ব্যাটসম্যানরা। সর্বোচ্চ পাঁচ সেঞ্চুরির রেকর্ড পেয়েছে ইংল্যান্ড বিশ্বকাপ। এর আগে, চার সেঞ্চুরি করা কুমার সাঙ্গাকারাকে ছাড়িয়ে ভারতীয় ওপেনার রোহিত শর্মা গড়েছেন এই রেকর্ড।

অধিনায়ক হিসেবে ব্যাট হাতে এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ড হয়েছে এবারই। ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে এই কীর্তি গড়েন নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। ১০ ম্যাচে সমান দু'টি করে সেঞ্চুরি আর ফিফটিতে ৫৭৮ রান ব্লাক ক্যাপস অধিনায়কের।

বল হাতে কেউ কেউ ছাড়িয়ে গেছেন আগের সবাইকে। সতীর্থ গ্লেন ম্যাগগ্রাকে টপকে এক আসরে সর্বোচ্চ উইকেট শিকারি বনে গেছেন স্টার্ক। এবারের আসরে অজি পেসারের শিকার ২৭ উইকেট।

আর অলরাউন্ড পারফর্মেন্সে সব লিজেন্ডদের ছাড়িয়ে গেছেন সাকিব আল হাসান। বিশ্বকাপে এক হাজার রানের পাশাপাশি ত্রিশের বেশি উইকেট শিকারি ক্লাবের এক মাত্র সদস্য টাইগার অলরাউন্ডার। এক আসরে সেঞ্চুরি আর পাঁচ উইকেট পাওয়া দ্বিতীয় ক্রিকেটারও সাকিব।

এবারই সর্বোচ্চ সংখ্যক ৩ ম্যাচ বৃষ্টির কারণে ভেস্তে গেছে। প্রথম সেমিফাইনালেও ছিল বৃষ্টি বাগড়া। ম্যাচ মিমাংসা হয়েছে রিজার্ভ ডে'তে।

শুধু কি এসব! বাজে আম্পায়ারিংয়ের জন্যও ২০১৯ বিশ্বকাপ দৃষ্টান্ত হয়ে থাকবে নিশ্চয়ই।

ডেস্ক
ডিবিসি নিউজ ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৫ই জুলাই, ২০১৯
আপডেটঃ মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ভোর ০৫:৪৯


সর্বশেষ

আরও পড়ুন