• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • রাত ৯:৫৭

বিমান পরিবহনের বিমান

বিমান পরিবহনের বিমান

একটি বিমান, যা পরিবহন করে অন্য বিমান। আর যার দুই পাখার দুরত্ব ফুটবল মাঠের চেয়েও বেশী। হ্যা, বলছি বিশ্বের সবচেয়ে বড় বিমান এএন-২২৫ মিরিয়ার কথা।

ইউক্রেনের এন্টোনোভ এয়ারলাইনস বিমানটির বর্তমান মালিক। আগে বিমানটি সোভিয়েন ইউনিয়ন আর্মি ব্যবহার করত। ১৯৮৮ সালের ডিসেম্বর মাসে অ্যান্টোনভ এএন-২২৫ মিরিয়া বিমানটি তার যাত্রা শুরু করে। এরপর ২৭ বছর পার হয়ে গেছে। প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বে নানা পরিবর্তন এসেছে। নিত্যনতুন ক্ষেত্রে প্রযুক্তির প্রভাব দেখা যাচ্ছে। এমনকি ২০১৩ সালে বিশ্বের সবচেয়ে বড় জাহাজ নির্মিত হয়েছে। কিন্তু এ বিমানটির আসন কেউ দখল করতে পারেনি।  

কার্গো বিমান হিসেবে বিমানটির নির্দিষ্ট কোন রুট নেই। মূলত, যে মালামাল অন্য কোন বিমানে পরিবহন সম্ভব নয় সেগুলো এই বিমানে নেয়া হয়। এটি অন্য বিমান, ট্যাংক, ট্রেন, জেনারেটর এর মতো বিশাল যন্ত্রাংশ বহনে ব্যবহার করা হয়। 

বিমানটি কোথাও গেলে প্রচুর দর্শনার্থীর ভিড় দেখা যায় ৬ জন ক্রুর সহায়তায় ৬টি বিশাল ইঞ্জিনে চলে বিমানটি বিমানটিতে রয়েছে ৩২টি চাকা, বিমানটি একবারে ৩ লক্ষ কেজি  জ্বালানী নিতে পারে। একটানা উড়ে যেতে পারে ১৫৪০০ কিলোমিটার পর্যন্ত।

বিমানটির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৫০ কিমি প্রতি ঘন্টায় ৮৫০ কিলোমিটার। ৬লক্ষ ৪০হাজার কেজি নিয়ে উড়তে সক্ষম বিমানটি বিমানটির নির্মাণ ব্যয় আনুমাণিক ২ হাজার ১১২ কোটি টাকা। বিমানটি ২০৩৪ সাল পর্যন্ত ব্যবহার করা যাবে। এরকম আরো একটি বিমান বানানোর উদ্যোগ নেয়া হয়েছিল কিন্তু অর্থের অভাবে শুধু বডি পর্যন্ত বানানো হয় যা এখনো অব্যবহৃত পড়ে আছে। 

ডেস্ক
ডিবিসি নিউজ ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৪ঠা আগস্ট, ২০১৯
আপডেটঃ বুধবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ রাত ০১:৪০


সর্বশেষ

আরও পড়ুন