• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • রাত ৯:৪৬

ডেঙ্গুর সঙ্গে বাড়ছে মশা প্রতিরোধক পণ্যের দাম, ৮০ টাকার ক্রিম ৫০০ টাকা

ডেঙ্গুর সঙ্গে বাড়ছে মশা প্রতিরোধক পণ্যের দাম, ৮০ টাকার ক্রিম ৫০০ টাকা

রাজধানী ঢাকাসহ সারা দেশে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। প্রতিদিনই বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছে হাজার হাজার ডেঙ্গু রোগী। ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে যেন পাল্লা দিয়ে বাড়ছে মশা প্রতিরোধক নানা পণ্যের দাম।

ডেঙ্গু থেকে বাঁচতে মশা প্রতিরোধক নানা পণ্যের চাহিদা বাড়ায় মশা নিরোধক ক্রিম, জেলসহ এসব পণ্যের দাম বেড়েছে কয়েকগুণ। রাজধানীর বিভিন্ন এলাকায় দেখা যায়, মসকিটো রেপেলেন্টের দাম ছিল ৮০ টাকা থেকে ১২৫ টাকা। সেই একই পণ্য এখন বিক্রি হচ্ছে ৩০০ টাকা থেকে ৫০০ টাকায়।

বেশিরভাগ ফার্মেসি ও সুপার শপগুলো নিজেদের ইচ্ছামতো দামে মশা প্রতিরোধক এসব পণ্য বিক্রি করছে।

এদিকে, এসব পণ্যের দাম বেড়ে যাওয়ায় ভোক্তাদের অভিযোগের মুখে রাজধানীর কলাবাগান এলাকায় অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

এ ব্যাপারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক মোহাম্মদ আবদুল জব্বার জানান, ‘এই সঙ্কটকালীন সময়ে অনেক ভোক্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগ করেন মসকিটো রেপেলেন্টের দাম কয়েকগুণ বেশি রাখা হচ্ছে। কোনো প্রমাণ যেন না থাকে সেজন্য ক্রেতাদের ক্যাশমেমো দেয়া হয়নি।

এসব অভিযোগের প্রেক্ষিতে ভোক্তা অধিদপ্তরের কয়েকজন সদস্য ক্রেতা সেজে এসব ফার্মেসি যান। ফার্মেসিগুলোতে গিয়ে দেখেন মশা প্রতিরোধক ক্রিম ওডোমসের দাম ৭০ থেকে ৮০ টাকা হলেও সেটা তাদের কিনতে হয় ৫০০ টাকায়। মানে কয়েকগুণ বেশি।‘ অভিযানের সময় মশা প্রতিরোধক এসব পণ্য আমদানির বৈধ কোনো কাগজপত্রও দেখাতে পারেনি ফার্মেসিগুলো।

অবৈধভাবে পণ্য আমদানি ও কৃত্রিম সংকট তৈরি করে অতিরিক্ত দাম রাখার অভিযোগে কলাবাগানের ৩ ফার্মেসিকে এক লাখ টাকা করে জরিমানা করার পাশাপাশি সাময়িক বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়।

এ বিষয়ে, ভোক্তা অধিদপ্তরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বলেন, ‘গত সপ্তাহে আমি নিজে এসে এই ফার্মেসিগুলোকে সতর্ক করে গিয়েছি।‘ দেশের এমন সঙ্কটময় পরিস্থিতিতে যারা মুনাফা লুটছে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার।

 

(সূত্র: বিবিসি)

ডেস্ক
ডিবিসি নিউজ ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ৬ই আগস্ট, ২০১৯
আপডেটঃ বুধবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ রাত ০১:৪১


সর্বশেষ

আরও পড়ুন