খেলাধুলা, ক্রিকেট

অবসরের গুঞ্জন নিয়ে যা জানালেন রোহিত

ডেস্ক নিউজ

ডিবিসি নিউজ

বুধবার ১৫ই মে ২০২৪ ০৯:৫৬:৫৭ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বয়স ৩৮ চলছে। কবে বিদায় বলবেন, এমন প্রশ্ন স্বাভাবিকভাবেই শুনতে হচ্ছে। তবে রোহিত শর্মা পুরো উদ্দীপনা নিয়েই খেলে চলেছেন। ভারতীয় দলকে তিন সংস্করণে নেতৃত্বও দিচ্ছেন।

সম্প্রতি গুঞ্জন উঠেছিল, এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষেই এই সংস্করণ থেকে অবসরে যেতে পারেন রোহিত। বেশ কয়েকটি সংবাদমাধ্যমও এমন দাবি করেছিল। তবে রোহিতের ইচ্ছা আরও কয়েক বছর ভারতের হয়ে সব সংস্করণেই খেলা চালিয়ে যাওয়া। গতকাল রেডিও স্টেশন ‘দুবাই আই’কে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানিয়েছেন।

এ মুহূর্তে মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে আইপিএল খেলছেন রোহিত। ব্যাট হাতে এখন পর্যন্ত করেছেন ৩৪৯ রান, যা মুম্বাই ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ। তবে হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন দলটি এবার সবার আগে লিগ পর্ব থেকে ছিটকে পড়েছে।


আগামী শুক্রবার রাতে ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের সঙ্গে মৌসুমের শেষ ম্যাচটা শুধুই নিয়মরক্ষার। এ কারণেই রোহিত টি-টোয়েন্টি বিশ্বকাপে মনোযোগ ঘুরিয়ে নিয়েছেন।

 

প্রায় সব আসরে ফেবারিট তকমা নিয়ে খেলতে গেলেও ১১ বছর ধরে আইসিসির বৈশ্বিক কোনো শিরোপা জিততে পারছে না ভারত। গত নভেম্বরে ওয়ানডে বিশ্বকাপ জয়ের খুব কাছ থেকে ফিরতে হয়েছে, জুলাইয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও হারতে হয়েছে। দুবারই প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া আর দলের নেতৃত্বে ছিলেন রোহিত।


তবে এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে বৈশ্বিক ট্রফির দীর্ঘ খরা কাটানোর ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ ‘হিটম্যান’খ্যাত ব্যাটসম্যান। সঙ্গে আন্তর্জাতিক ক্যারিয়ারটাও আরও লম্বা করার ইচ্ছা তার।

ওই সাক্ষাৎকারে রোহিত বলেছেন, ‘১৭ বছর ধরে (আন্তর্জাতিক ক্রিকেটে) খেলছি, এটা একটা চমৎকার যাত্রা। আমার আশা আরও কয়েক বছর খেলতে পারব এবং বিশ্ব ক্রিকেটে প্রভাব রাখতে পারব।’


বিরাট কোহলির অনুপস্থিতিতে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ভারতকে বেশ কয়েকটি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন রোহিত। ২০২২ সালের শুরুর দিকে তাকে স্থায়ীভাবে সব সংস্করণের অধিনায়ক করা হয়।

একসময় ভারতের অধিনায়ক হবেন ক্যারিয়ারের শুরুর দিকে এমনটা কল্পনাতেও আসেনি রোহিতের। দেশকে নেতৃত্ব দিতে পারা তার কাছে ক্যারিয়ারের সবচেয়ে বড় সম্মান ও অর্জনের বলে মনে করেন তিনি, দেশের হয়ে অধিনায়কত্ব করা সবচেয়ে বড় সম্মানের ব্যাপার। কখনোই ভাবিনি আমার জীবনে এমন কিছু আসবে, একদিন আমি নেতৃত্ব দেব। তবে লোকে বলে, ভালো মানুষের সঙ্গে নাকি ভালো কিছুই হয় (হাসি)।

অধিনায়কত্ব পাওয়ার পর ভারতীয় দল নিয়ে নিজের দৃষ্টিভঙ্গিও খোলাসা করেছেন রোহিত, ভারতের অধিনায়ক হওয়ার পরই আমি সবাইকে একই পথে পরিচালনা করতে চেয়েছি। আমার মনে হয়, দলীয় খেলাটা এভাবেই খেলা উচিত। এটা ব্যক্তিগত মাইলফলক, ব্যক্তিগত পরিসংখ্যান ও লক্ষ্য পূরণের খেলা নয়। ১১ জন মিলে দলকে কোথায় নিয়ে যেতে পারি; কীভাবে ট্রফি জিততে পারি, সেটাই মুখ্য।

আর মাঠ ও মাঠের বাইরের চ্যালেঞ্জ নিয়ে রোহিত বলেছেন, আমি আমার জীবনে উত্থানের চেয়ে পতন বেশি দেখেছি। আজ আমি মানুষ হিসেবে যেমন, তা অতীতে পতনের সম্মুখীন হওয়ার কারণেই।

ডিবিসি/ এসএসএস

আরও পড়ুন