আন্তর্জাতিক, অন্যান্য, বিজ্ঞান ও প্রযুক্তি

কমব্যাট মিশনের জন্য প্রস্তুত হচ্ছে রাশিয়ার এ-১০০ প্রিমিয়ার আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফট!

সিরাজুর রহমান

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১৮ই জুন ২০২৪ ০১:৫৩:৪৫ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

আকাশ যুদ্ধে পশ্চিমা বিশ্বকে কার্যকরভাবে প্রতিহত করতে রাশিয়া এবার সার্ভিসে আনতে যাচ্ছে লং রেঞ্জের অত্যাধুনিক এ-১০০ প্রিমিয়ার (এডাব্লিউএসিএস) আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফট। এটি হচ্ছে রাশিয়ার তৈরি একটি এয়ারব্রোন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল (এইডাব্লিউসি) এয়ারক্রাফট।

এই এয়ারক্রাফটের রাডার সিস্টেম চার ইঞ্জিন বিশিষ্ট আইএল-৭৬এমডি-৯০এ সামরিক পরিবহন বিমানের উপর স্থাপন করা হয়েছে। এটিকে ৬৫০ কিলোমিটারের মধ্যে ৩৫০টি এয়ার, মেরিন এবং ভূমি ভিত্তিক টার্গেট শনাক্ত করার উপযোগী করে ডিজাইন ও তৈরি করা হয়েছে।

 

রাশিয়ার বিমান বাহিনীতে বর্তমানে চরম মাত্রায় আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফটের ঘাটতি থাকায় এটিকে খুব দ্রুত সার্ভিসে আনতে চায় রাশিয়া। এ-১০০ প্রিমিয়ার আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফটে একটি অত্যন্ত শক্তিশালী প্রিমিয়ার রাডার স্টেশন ইনস্টল করা হয়েছে। যার কার্যকর রেঞ্জ কিনা প্রায় ৬৫০ কিলোমিটার পর্যন্ত হতে পারে।

 

এ-১০০ প্রিমিয়ার আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফট ডিজাইন ও তৈরি করে মূলত রাশিয়ার Beriev এবং JSC ভেগা কোম্পানি। এতে রাডার সিস্টেম হিসেবে এক্টিভ স্টেজ ম্যাট্রিক্স এ্যান্টেনা ইনস্টল করা হয়েছে। যা কিনা রিকর্নিসেন্স (electronic wireless reconnaissance) মিশনে কাজ করে। রাশিয়া এই এয়ারক্রাফটের প্রথম সফল ফ্লাইট টেস্ট সম্পন্ন করা হয় গত ২০১৭ সালের ১৮ই নভেম্বর।

 

এই আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফটের রাডার সিস্টেম স্যাটেলাইট এবং ড্রোন কন্ট্রোলার স্টেশন থেকে ডাটা সংগ্রহ করতে পারে এবং এই তথ্য উপাত্ত খুব দ্রুত ভূমি ও আকাশে থাকা এরিয়াল সিস্টেমে ট্রান্সমিট করতে পারে। রাশিয়া মাত্র ২টি এই জাতীয় হাইলি আপগ্রেড এ-১০০ প্রিমিয়ার এয়ারক্রাফট (প্রটোটাইপ) তৈরি করেছে। তবে এটি কিন্তু এখনো পর্যন্ত চূড়ান্তভাবে সার্ভিসে আসেনি।

 

এর অপারেশনাল রেঞ্জ ৫ হাজার কিলোমিটার এবং এটি একবার জ্বালানি নিয়ে কোনো রকম রিফুয়েলিং ব্যতীত আকাশে একটানা উড্ডয়ন করতে পারে। রাশিয়া আসলে তাদের নিজস্ব বিমান বাহিনীতে অপারেশনাল থাকা পুরোনো এ-৫০ইউ আর্লি ওয়ার্নিং এয়ারক্রাফটের রিপ্লেস হিসেবে যত দ্রুত সম্ভব সার্ভিসে আনতে চায়।

 

ডিবিসি/এএনটি

আরও পড়ুন