আন্তর্জাতিক

গাজায় যুদ্ধ বন্ধের আলোচনায় রোমে প্রতিনিধি পাঠাচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ২৭শে জুলাই ২০২৪ ১১:২৬:৫১ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

গাজায় যুদ্ধ বন্ধ নিয়ে হামাসের সঙ্গে আলোচনায় অংশগ্রহণের জন্য ইতালির রাজধানী রোমে একটি প্রতিনিধি দল পাঠানোর কথা জানিয়েছেন ইসরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গে যুদ্ধবিরতি নিয়ে আলোচনার একদিন পর শুক্রবার (২৬ জুলাই) ফ্লোরিডা রাজ্যের মার-এ-লাগোতে ট্রাম্পের সঙ্গে সাক্ষাত শেষে নেতানিয়াহু এমন মন্তব্য করেন।

বাইডেন প্রশাসন জানিয়েছে, গাজায় যু্দ্ধ বন্ধ নিয়ে যে দূরত্ব তৈরি হয়েছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সেটি সমাধানের চেষ্টা করছে। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন, গাজায় বেসামরিক মানুষের যে পরিস্থিতি ‍সৃষ্টি হয়েছে তা নিয়ে তিনি চুপ থাকবেন না। এই সংকট সমাধানে তিনি উভয় পক্ষকে একটি অবস্থানে পৌঁছানোর আহ্বান জানিয়েছেন।কমলা হ্যারিস বলেন, এখনই যুদ্ধ শেষ করার সময় এবং এমনভাবে শেষ করার সময় এসেছে যেখানে ইরায়েল নিরাপদ থাকবে। সব জিম্মিকে মুক্তি পাবে এবং গাজায় ফিলিস্তিনিদেরও দুর্দশা শেষ হবে। এছাড়া ফিলিস্তিনের জনগণ তাদের স্বাধীনতা, মর্যাদা এবং আত্মনিয়ন্ত্রণের অধিকার প্রয়োগ করতে পারবে।

গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। এতে ১২০০ জনের মৃত্যু হয় এবং জিম্মি করে নিয়ে যাওয়া হয় ২৫১ জনকে। এ হামলার পরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েল।

হামলাতে এ পর্যন্ত ৩৯ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। হামাস পরিচালিত স্বাস্থ্যমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এদিকে গাজা যুদ্ধ বন্ধে রোম আলোচনাই সর্বশেষ উদ্যোগ। যদিও মার্কিন যুক্তরাষ্ট্র গাজা যুদ্ধ বন্ধে কাতার, মিশর ও ইসরায়েল প্রতিনিধিদের নিয়ে বৈঠকে বসতে যাচ্ছে। যেখানে সিআইএর প্রধান বিল বার্নসকে পাঠানো হচ্ছে।

রবিবার (২৮ জুলাই) প্রতিনিধি দলের মধ্যে গাজা যুদ্ধ বন্ধ নিয়ে বৈঠক শুরু হওয়ার কথা রয়েছে।

ডিবিসি/ এসএসএস

আরও পড়ুন