আন্তর্জাতিক

জমজ বাচ্চা হবে জেনে আতঙ্কিত মা হাতি মেরে ফেলতে চাইল প্রথম শাবকটিকে

আন্তর্জাতিক ডেস্ক

ডিবিসি নিউজ

মঙ্গলবার ১১ই জুন ২০২৪ ০৯:২৮:৪৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

থাইল্যান্ডে চরম উৎকণ্ঠার মধ্যে বিরল যমজ শাবকের জন্ম দিয়েছে মা হাতি। এ সময় একজন মাহুত (তত্ত্বাবধায়ক) আহত হয়েছেন। মাহুত যখন আক্রান্ত শাবককে বাঁচাতে চায় তখনই হামলা করতে উদ্যত হয় মা হাতিটি।

স্থানীয় সময় শুক্রবার (৮ জুন) রাতে ব্যাংককের উত্তরাঞ্চলে আয়ুথায়া এলিফ্যান্ট প্যালেস এবং রয়্যাল ক্রালে ৩৬ বছর বয়সী একটি এশীয় প্রজাতির মা হাতি জামজুরীর ক্ষেত্রে এমন ঘটনা ঘটে। গালফ নিউজের তথ্য। 

 

মা হাতিটি প্রথমে ৮০ কিলোগ্রাম ওজনের একটি পুরুষ শাবকের জন্ম দেয়। কিন্তু ১৮ মিনিট পরে যখন আরেকটি শাবকের জন্ম দিতে যাচ্ছে তখনই মা হাতিটি ভড়কে যায় এবং ক্রোধান্বিত হয়ে ওঠে। এসময় সে প্রথমে জন্ম নেয়া শাবকটিকে হত্যা করতে উদ্যত হয়। 

 

পশু চিকিতসক লার্দথংটারে মিপ্যান বলেন, 'আমরা হাতির রক্ষক মাহুতকে চিৎকার করতে শুনেছি, যে আরেকটা শাবকের জন্ম হচ্ছে। এ সময় মা হাতি তা মেনে নিতে পারেনি এবং প্রথম নবজাতকটিকে মেরে ফেলতে উদ্যত হয়। ভয়াবহ আক্রমণ থেকে শাবককে রক্ষা করতে এগিয়ে যান মাহুত। এসময় আহত হন ওই মাহুত।

 

এলিফ্যান্ট স্টে সংস্থার পরিচালক মিশেল রেডি বলেন, ‘মা শিশুটিকে আক্রমণ করেছিলেন কারণ তার আগে কখনও যমজ শাবক হওয়ার অভিজ্ঞতা ছিল না। এটি খুবই বিরল ঘটনা। সংস্থাটির সদস্যরা পর্যটকদের রয়্যাল ক্রাল সেন্টারে হাতিতে চড়া, খাওয়ানো এবং গোসল করানোর সুযোগ করে দেয়।’

 

এ সময় মিশেল রেডি বলেন, ‘মাহুতরা যারা হাতিটির প্রতি যত্নশীল তারা সেখানে দ্রুততার সঙ্গে জীবনের ঝুঁকি নিয়েও শাবকটিকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার চেষ্টা করেছিল যাতে মা হাতি এটিকে হত্যা করতে না পারে।

 

জামজুরী এখন তার দুটো বাছুরকেই মেনে নিতে পেরেছে। প্রথমটি ছেলে-শাবক এবং দ্বিতীয়টি মেয়ে-শাবক। দুই শাবককের জন্য পর্যাপ্ত দুধ থাকে না মা হাতির তাই কৃত্রিমভাবে সেগুলোকে দুধ খাওয়াচ্ছেন মাহুতরা।'

 

ডিবিসি/ এসএইচ

আরও পড়ুন