বাংলাদেশ, জেলার সংবাদ, শিক্ষা

টাঙ্গাইলে তিন শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই ফেল!

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল

ডিবিসি নিউজ

সোমবার ১৩ই মে ২০২৪ ০৯:২৮:২৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

টাঙ্গাইলের তিন শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী সকল বিষয়ে ফেল করেছেন। এছাড়াও দুটি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশগ্রহণ করেনি কোনও শিক্ষার্থী। এমন কাণ্ডে নামসর্বস্ব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্তৃপক্ষের নজরদারির অভাবকে দায়ী করছেন অভিভাবকরা। আর শিক্ষার্থীরা শিক্ষকদের দোষী সাবস্ত করে দায় চাপাচ্ছেন শিক্ষাব্যবস্থার উপর।

রবিবার (১২ মে) প্রকাশিত মাধ্যমিক পরীক্ষার ফলাফল পর্যালোচনা করে দেখা যায়, টাঙ্গাইলের নাগরপুরের ইসলামাবাদ দারুচ্ছুন্নাহ আলিম মাদ্রাসার ২৭ শিক্ষার্থীর সবাই সকল বিষয়ে ফেল করেছেন। 


কেবল এটি নয়। এ তালিকায় রয়েছে টাঙ্গাইলের কালিহাতীর সোমজানি উচ্চ বিদ্যালয় ও সখিপুরের কালিয়া আড়াইপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়। এ দুই প্রতিষ্ঠানের হয়ে যথাক্রমে তিন শিক্ষার্থী ও পাঁচ শিক্ষার্থী মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়ে সবাই সকল বিষয়ে ফেল করেছেন।

 

এছাড়াও ধনবাড়ীর নরিল্ল্যা আ.খা দাখিল মাদ্রাসা ও গাড়াখালী বালিকা দাখিল মাদ্রাসা থেকে পরীক্ষায় অংশ নেয়নি কোনও শিক্ষার্থী।

 

তবে মাদ্রাসা শিক্ষার্থীদের মেধাহীন বলে এর দায় নিতে চান না খোদ শিক্ষকরা। আর জেলা শিক্ষা কর্মকর্তা বলছেন বোর্ডের সিদ্ধান্তের বাইরে এবিষয়ে তাদের করণীয় কিছু নেই। সকল শিক্ষাপ্রতিষ্ঠানে নীতিমালা অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা হয় বলে জানান জেলা শিক্ষা কর্মকর্তা।

 

অন্যদিকে সকল বিষয়ে ফেল করার বিষয়ে শিক্ষার্থীরা শিক্ষকদের গাফিলতি ও বিগত সময়ের অনুষ্ঠিত পরীক্ষার মানসহ শিক্ষাব্যবস্থাকে দায়ী করছেন। আর অভিভাবকরা বলছেন নামসর্বস্ব এসব শিক্ষাপ্রতিষ্ঠানে কর্তৃপক্ষের কোনও নজরদারি না থাকার কারণেই জেলাজুড়ে শিক্ষার মান কমে যাচ্ছে।

 

ডিবিসি/এএনটি

আরও পড়ুন