বাংলাদেশ, রাজধানী

ঢাবিতে আবরারের স্মরণসভায় ছাত্র অধিকারের ওপর ছাত্রলীগের হামলা

Md. Shakil Sarder

ডিবিসি নিউজ

শনিবার ৮ই অক্টোবর ২০২২ ০৮:২৭:৫৭ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণসভায় ছাত্রলীগ ও ছাত্র অধিকার পরিষদ নেতা কর্মীদের মধ্যে মারামারি ও ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে।

শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অধিকার পরিষদ সভার আয়োজন করতে গেলে এ ঘটনা ঘটে। এ সময় দুপক্ষের কয়েকজন আহত হয়েছেন। পুলিশ ছাত্র অধিকারের বেশকজনকে আটক করেছে। ছাত্রলীগের অভিযোগ, স্মরণসভার নামে ক্যাম্পাসে শিবির ও জঙ্গি সদস্যদের জমায়েত করায় ঘটনার সূত্রপাত।

 

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার তিন বছর উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে স্মরণসভার আয়োজন করে ছাত্র অধিকার পরিষদ। সেখানে গিয়ে ছাত্রলীগ কর্মীরা ক্যাম্পাসে শিবির কর্মীদের উপস্থিতি কেন, এরকম প্রশ্ন করলে তাদের সঙ্গে বিতণ্ডায় জড়ায় ছাত্র অধিকার। এক পর্যায় শুরু হয় সংঘর্ষ।

 

পণ্ড হয়ে যায় সভা। আহত হয় বেশ কজন। উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজে নিয়ে গেলে সেখানে হয় আরেকদফা সংঘর্ষ। পরে, পুলিশ এসে ছাত্র অধিকারের বেশকজনকে আটক করে।

 

ঘটনার জন্য ছাত্র অধিকার পরিষদ ছাত্রলীগকে দায়ী করে তাদের বিরুদ্ধে  হামলার অভিযোগ আনে।

 

ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা বলেন, ‘আমাদের উপর এভাবে হামলা করল, আক্রমণ করল। তারা প্রথমে এসে বলল ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া বাইরে থেকে যারা আসছে তাদের নিয়ে অনুষ্ঠান করা যাবে না। অথচ তারা যে হামলা করতে এসেছিল, তারা তো ঢাকা কলেজের ছাত্রলীগদের নিয়ে আমাদের উপর হামলা করল। তারা যখনই আর কোনোভাবে পেরে উঠে না, তখনই তারা ছাত্র শিবির, জঙ্গি ট্যাগ দেয়।’ 

 

ছাত্রলীগ বলছে শিবির ও জঙ্গিদের নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সভার আয়োজনের চেষ্টা চলছিল। তা জানতে গেলে তাদের হামলার করা হয়।

 

ছাত্রলীগের সহসভাপতি কামাল খান বলেন, ‘জঙ্গি আক্তার ও ছাত্র সংগঠনের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জঙ্গি কার্যক্রম পরিচালনা করে থাকে।‘

 

ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক নাজিম উদ্দিন বলেন, ‘আবরারকে ইস্যু করে এখানে জামাত-শিবিরের এজেণ্ডা, জঙ্গিবাদের এজেণ্ডা বাস্তবায়ন করার জন্য তারা এখানে বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতিতে উত্তপ্ত করার জন্য বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য দিচ্ছে।’

 

ছাত্রলীগের উপ আইন বিষয়ক সম্পাদক সুজন শেখ বলেন, ‘সম্পূর্ণ জঙ্গিবাদ ভঙ্গিতে আমাদের উপর হামলা চালিয়েছে। ওরা ছাত্র-অধিকার পরিষদের ব্যানারে নতুন করে আরও একটি সংগঠন করেছে, সেটা হচ্ছে ‘আবরার স্মৃতি সংসদ’ নামে। সেই সংসদের নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অরাজকর পরিবেশ তৈরি করতে চেয়েছিল।’

 

সরকারি চাকরিতে  মুক্তিযোদ্ধার কোটা বাতিলের আন্দোলনের মধ্যে ২০১৮ সালে ছাত্র অধিকার পরিষদ নামে সংগঠনিটর আত্মপ্রকাশ ঘটে। অভিযোগ শিবির ছাড়াও বিভিন্ন  সংগঠন থেকে তাদের সঙ্গে যুক্ত হয়। সবশেষ ডাকসু নির্বাচনে ভিপি পদসহ কয়েকটি পদে জয়লাভও করে সংগঠনটি।

আরও পড়ুন