আন্তর্জাতিক, বিবিধ

পদার্থে নোবেল পেলেন ৩ জন

সামান্তা সাইদ খান

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৪ঠা অক্টোবর ২০২২ ০৯:৪০:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

এ বছর পদার্থে নোবেল পেয়েছেন অ্যালাইন অ্যাসপেক্ট, জন এফ ক্লজার ও অ্যান্টন জেলিঙ্গার। বেল ইনেকুয়ালিটির পরীক্ষালব্ধ প্রমাণ ও কোয়ান্টাম অ্যান্টেঙ্গেলমেন্ট গবেষণায় অবদানের জন্য তাঁদের এ পুরস্কার দেওয়া হয়। 

রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের সেক্রেটারি জেনারেল হ্যান্স এলেগ্রেন মঙ্গলবার স্টকহোমের ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে বিজয়ীদের নাম ঘোষণা করেন।

 

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ফরাসি পদার্থবিজ্ঞানী অ্যালাইন অ্যাসপেক্ট, মার্কিন পদার্থবিজ্ঞানী জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার পদার্থবিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার নোবেল পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনা পাবেন। এ ছাড়া তাদের দেওয়া হবে একটি সনদ ও স্বর্ণপদক। আগামী ১০ ডিসেম্বর গত দুই বছরের জয়ীদেরও আমন্ত্রণ জানাবে নোবেল প্রাইজ কর্তৃপক্ষ।

 

প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সেই হিসেবে এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় গতকাল সোমবার থেকে।

 

গতকাল বিলুপ্ত হোমিনদের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে যুগান্তকরী এক গবেষণার জন্য চলতি বছরের চিকিৎসাবিজ্ঞানের নোবেল পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হয়েছে। চিকিৎসাবিজ্ঞানের এই পুরস্কার পেয়েছেন সুইডিশ জিনতাত্ত্বিক বিজ্ঞানী সোয়ান্তে প্যাবো।

 

নোবেল কমিটির ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ৩ থেকে ১০ অক্টোবর পর্যন্ত নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। প্রথম দিনে অর্থাৎ গতকাল সোমবার চিকিৎসাশাস্ত্রে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু এবং ১০ অক্টোবর অর্থনীতিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণার মধ্য দিয়ে শেষ হবে কার্যক্রম।  

 

আজ মঙ্গলবার ঘোষণা করা হলো পদার্থবিজ্ঞানে নোবেল বিজয়ীদের নাম। পর দিন ঘোষণা করা হবে রসায়নে নোবেল বিজয়ীর নাম। এরপর ৬ ও ৭ অক্টোবর ঘোষণা করা হবে সাহিত্য এবং শান্তিতে নোবেল বিজয়ীদের নাম।সবশেষ সোমবার ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।  

 

পুরস্কার ঘোষণা অনুষ্ঠান নোবেল পুরস্কারের অফিসিয়াল ওয়েবসাইটে সম্প্রচার করা হবে। বিজয়ীদের বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রকাশ করা হচ্ছে।

আরও পড়ুন