সাহিত্য

বইমেলায় আমিনা তাবাসসুমের 'আহারে জীবন'

শামীম আহমেদ

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ১৭ই ফেব্রুয়ারি ২০২২ ০৭:২১:৪৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে সাহিত্যিক আমিনা তাবাসসুমের মনস্তাত্বিক উপন্যাস 'আহারে জীবন'।

উপন্যাসটি প্রকাশিত হয়েছে অন্যপ্রকাশ প্রকাশনী থেকে। বইটি রকমারিসহ অন্যান্য অন-লাইন বুকশপ থেকেও সংগ্রহ করা যাবে।

আহারে জীবন উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্র ১২ বছরের মা মরা মেয়ে জুঁই। উচ্ছল, চঞ্চল মেয়েটা দাদা দাদির কাছেই খুশিমনে বেড়ে উঠছিল। কিন্তু আকস্মিক এক ঘটনা ছোট্ট মেয়েটার জীবনটা তছনছ করে দেয়। উপন্যাসটির শুরু জুঁইয়ের বারো বছর বয়সে ঘটে যাওয়া সেই দুঃখজনক ঘটনা দিয়ে। সেই ঘটনার প্রভাব জুঁইয়ের মনোজগৎ একেবারে তোলপাড় করে দেয়। তা থেকে জন্ম নেয় ভয়ঙ্কর এক অভ্যাসের। জীবনের ছোটো বড় সব কষ্ট থেকে ক্ষণিক মুক্তি পেতে জুঁই নিজেই নিজেকে কেটে, ছিঁড়ে রক্তাক্ত করে ফেলে। জুঁইয়ের ভাষায়, "রক্তেই আমার মুক্তি, রক্তেই আমার স্বস্তি"।

মনস্তাত্ত্বিক এই উপন্যাসে জুঁইয়ের মনোজগতের ঘাত-সংঘাতের মধ্যে দিয়েই ধীরে ধীরে উন্মোচিত হয় তার জীবন। অতীত এবং বর্তমানে দোদুল্যমান সেই জীবন। একটু স্বস্তি আর একটু শান্তির সন্ধানে প্রতিটা মুহূর্ত পার করা সেই জীবন। শেষ পর্যন্ত সেই শান্তির সন্ধান কি মেলে মেয়েটার জীবনে?

আমিনা তাবাসসুম একজন ব্রিটিশ বাংলাদেশি লেখক। তার জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়। পড়াশুনা, সংসার এবং কর্মজীবন যুক্তরাজ্যে। ম্যাথস এবংকম্পিউটার সায়েন্স নিয়ে অনার্স করেছেন কিংস কলেজ লন্ডন থেকে। পরবর্তীতে পাবলিক ম্যানেজমেন্টে মাস্টার্স করেন ইউনিভার্সিটি অব বার্মিংহাম থেকে। ইংল্যান্ডের লোকাল গভর্নমেন্টের বিভিন্ন ডিপার্টমেন্টে চাকরির পর বর্তমানে ইংল্যান্ডের ন্যাশনাল হেলথ সার্ভিসে কর্মরত রয়েছেন। আমিনার ছোট গল্প, প্রবন্ধ, ভ্রমণ কাহিনী বিভিন্ন পত্রিকা আর গল্প সংকলনে প্রকাশিত হয়েছে। আমিনার প্রথম উপন্যাস "মাতৃত্ব" ২০২১ সালে প্রকাশিত হয়।

আরও পড়ুন