বাংলাদেশ, জাতীয়

ভোট নিয়ে ইতিবাচক প্রতিক্রিয়া বিদেশি পর্যবেক্ষকদের

ডেস্ক প্রতিবেদন

ডিবিসি নিউজ

রবিবার ৭ই জানুয়ারী ২০২৪ ০৫:৩৬:৩৫ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের পর্যবেক্ষক দল দ্বাদশ সংসদ নির্বাচনে বেশ কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন। তারা দুপুর একটার দিকে বলেছেন, ভোট শান্তিপূর্ণ হচ্ছে। ভোটের সার্বিক পরিস্থিতিতে তারা সন্তুষ্ট। একই সঙ্গে তারা থাম্বসআপ করেও তাদের প্রতিক্রিয়া জানান।

৩ রাষ্ট্র থেকে আসা ৩ সদস্যের এই প্রতিনিধি দল রবিবার (৭ জানুয়ারি) দুপুর দেড়টায় রূপগঞ্জ উপজেলার গুতিয়াবো এলাকায় প্রগতি উচ্চ বিদ্যালয় কেন্দ্র পরিদর্শনে আসেন। এসময় ভোটারদের বেশ কয়েকটি দীর্ঘ লাইন দেখে অভিভূত হন তারা। কেন্দ্রটির কয়েকটি ভোট কক্ষ ও ভোট গ্রহণের বুথ ঘুরে দেখেন। নিবিড়ভাবে পর্যবেক্ষণ করেন ব্যালট বাক্স ও ব্যালট পেপার। ভোটারদের সাথেও সাবলীলভাবে কথা বলেন তারা।

নিজেদের মধ্যে বেশ কিছুক্ষণ আলাপ-আলোচনা করে পর্যবেক্ষক দলটির সদস্যরা সাংবাদিকদের বাংলাদেশের নির্বাচনের ব্যাপারে ইতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ৭ -৮টি ভোটকেন্দ্র পরিদর্শন করে এত ভোটারের উপস্থিতি ও ভোটকেন্দ্রে শান্তিপূর্ণ পরিবেশ দেখে বাংলাদেশের নির্বাচন নিয়ে তারা খুবই সন্তুষ্ট এবং ভীষণ আশাবাদী। রাজধানীর বাইরে ৪০ থেকে ৭০ শতাংশ ভোটারের উপস্থিতি দেখে বাংলাদেশ সরকারের প্রতি অভিনন্দন জ্ঞাপন করেন তারা।

বিষয়টি আন্তর্জাতিকভাবে তুলে ধরবেন বলেও জানান যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের এই পর্যবেক্ষক দল। এর আগে নাইজেরিয়ার পর্যবেক্ষক পরিদর্শনে এসে ভোটের পরিবেশ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।

এদিকে রবিবার (৭ জানুয়ারি) রাজধানীর দারুস সালামে কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভোটের পরিস্থিতি একইভাবে মূল্যায়ন করেন ৩ বিদেশি পর্যবেক্ষক। তারা বলেন, স্বচ্ছ ও শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ চলছে। কেন্দ্রগুলোতে কোনো ক্রুটি চোখে পড়েনি।

ডেপুটি হেড অব মিশন ইউএস এসটিও টেরি এল. ইসলে বলেন, ভোটের পরিবেশ ভালো দেখেছি। মানুষ ভোট দিতে আসছে। সবকিছু ভালো মনে হয়েছে। আমরা যে কেন্দ্রগুলো পর্যবেক্ষণ করেছি, সেগুলোতে কোনো ক্রুটি চোখে পড়েনি। ভোটার‌দের ভোট দি‌তে যাওয়া পর্যন্ত দেখছি। ভোটের পদ্ধ‌তি দেখে ভালো মনে হয়েছে।

পলিটিকাল এডিটর আয়ারল্যান্ড নিকোলাস হুপাওয়াল বলেন, ভোটের পরিবেশ যতোটা দেখেছি, শান্তিপূর্ণ এবং নিরাপদ মনে হয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরাপদ নির্বাচন বাংলাদেশের গণতন্ত্রের জন্য একটি মাইলস্টোন হবে। আমাদের কাজ অবাধ, সুষ্ঠু ও নিরাপদে ভোট হচ্ছে কি না সেটা পর্যবেক্ষণ করা। আমরা যেটা দেখেছি সেটা ভালো লেগেছে। তবে এখনো সময় বাকি রয়েছে। আমরা আরও দেখবো।

অন্যদিকে জার্মান সমাজকর্মী ও রাজনৈতিক বিশ্লেষক ভলকার ইউ ফ্রেডরিক বলেন, স্বচ্ছ নিয়ম মেনে ভোট হচ্ছে। ভোট গ্রহণের ক্ষেত্রে কোনো সমস্যা দেখিনি। আমরা এখানে ভোট দেখতে এসে খুশি। আমরা আরও কিছু ভোটকেন্দ্র ঘুরে দেখাব। ভোটের ফলাফল নিয়েও আমাদের আগ্রহ থাকবে।

ডিবিসি/আরপিকে

আরও পড়ুন