play store

বিজ্ঞান ও প্রযুক্তি, ইউরোপ

মহানবী (সা:) এর ব্যঙ্গচিত্র প্রকাশ: ফ্রা‌ন্সে ১০০'র বে‌শি সাইট হ্যাক

সাগর চৌধুরী, সৌমি আরব প্রতিনিধি

ডিবিসি নিউজ

বুধবার, ২৮শে অক্টোবর, ২০২০ রাত ০১:৪৯
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

মহানবী হযরত মুহাম্মদ (সা:) এর ব্যঙ্গচিত্র প্রকাশ করায় বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে ফ্রান্স। সমালোচনা ছাড়াও দেশটির পণ্য বয়কটের হিড়িক পড়েছে।

একই সঙ্গে ফ্রান্সের ইন্টারনেট অঙ্গনে সাইবার হামলাও চালাচ্ছে বাংলাদেশি নামকরা গ্রুপভিত্তিক বিভিন্ন হ্যাকাররা। দেশ এবং প্রবাসে থাকা হ্যাকাররা এই সব হামলায় অংশগ্রহণ করছেন। তারই ধারাবাহিতায় বাংলা‌দেশ সি‌ভি‌লিয়ান ফোর্স ও রয়েল ব্যাটেলার বি‌ডি'র যৌথ আক্রমণে ফ্রান্সের ১০০টিরও বেশি ওয়েবসাইট দখল করেছে হ্যাকার গ্রুপ। হ্যাশট্যাগ (#Op_France, #boycotts_france, #BCF, #RBBD) দিয়ে তাদের কাজের জানান দিচ্ছে হ্যাকার গ্রুপগুলো।

ক্রমাগত আক্রমণে বাধ্য হয়ে দেশটি জরুরি ‘সাইবার সিকিউরিটি অ্যালার্ট’ জারি করেছে। এছাড়া আরো বড় ধরনের সাইবার হামলার ঘোষণা দিয়েছে বাংলা‌দেশ সি‌ভি‌লিয়ান ফোর্স ও রয়েল ব্যাটেলার বি‌ডি। তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে এ কাজের ঘোষণা দিতে দেখা গিয়েছে।

বাংলা‌দেশ সি‌ভি‌লিয়ান ফো‌র্সের সিইও আ‌দিল হাসান ব‌লেন, এ কার্যক্রম চা‌লি‌য়ে যে‌তে আমাদের প্রায় ৫০ জন সাইবার দক্ষ নিরলশ কাজ ক‌রে যা‌চ্ছে ও অব্যাহত থাক‌বে।

‌সি‌ভি‌লিয়ান ফো‌র্সের সি‌নিয়র অ্যাডমিন এহ্সানুল হক ফয়সল জানান, দা‌য়িত্ব নিন ও যা‌দের বাসায় ক‌ম্পিউটার ও ইন্টারনেট আ‌ছে আমা‌দের সঙ্গে যোগা‌যোগ করুন। এ কা‌জে অংশগ্রহণ কর‌তে আমরা আপনা‌দের স‌র্বোচ্চ সহ‌যো‌গিতা করবো।

আরও পড়ুন