লাইফস্টাইল

শীতে ত্বকের যত্নে নারকেল তেল

লাইফস্টাইল ডেস্ক

ডিবিসি নিউজ

শনিবার ২রা ডিসেম্বর ২০২৩ ০৮:০৩:৫৯ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

হাজার বছর ধরে সৌন্দর্য রক্ষায় মানুষ নির্ভর করেছে প্রকৃতির উপর। এসব পণ্যের মধ্যে অন্যতম হচ্ছে নারকেল তেল। শীতের মৌসুমে ত্বকের সবচেয়ে বড় সমস্যা হল রুক্ষ এবং শুষ্ক হয়ে যাওয়া। যেহেতু এ সময় আবহাওয়া রুক্ষ এবং শুষ্ক প্রকৃতির হয় এর ফলে ত্বক থেকেও দ্রুত উধাও হয় আর্দ্রতা। ত্বকের আর্দ্রতা কমে যাওয়ায় তা খসখসে প্রকৃতির হয়ে যায়। এই সমস্যা সহজে দূর করতে পারে নারকেল তেল।

নারকেল তেল মূলত একধরনের ফ্যাট। একে বলা হয় স্যাচুরেটেড ফ্যাট। রান্নার পাশাপাশি চুলের যত্নে নারকেল তেল ব্যবহারের কথা আমরা জানি। কিন্তু ত্বকের চর্চায়? নারকেল তেলে স্কিনকেয়ার অনেকের কাছেই নতুন ধারণা হতে পারে। কারণ এর তৈলাক্ততা।

 

স্কিনের জন্য তৈলাক্ত কিছুই উপকারী নয়, এমন মনে করা হলেও গবেষণা কিন্তু ভিন্ন কথা বলে। ত্বকে নারকেল তেল ব্যবহারে পাওয়া যায় কয়েকটি উপকারিতা। ত্বকের র‍্যাশ কমানো, ইউভিবি রে থেকে হওয়া ইনফ্লামেশন কমাতে নারকেল তেল ব্যবহার করা যায়।

 

নারকেল তেলে থাকা ফ্যাটি অ্যাসিড- ত্বকের রুক্ষ, শুষ্ক ভাব দূর করে আর্দ্রতা ফিরিয়ে আনার কাজ  সহজে করতে পারে। এর মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড ত্বকে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। এছাড়াও শীতের মৌসুমে দূষণের মাত্রাও মারাত্মকভাবে বৃদ্ধি পায়। সেক্ষেত্রে যদি আপনি নারকেল তেল দিয়ে ম্যাসাজ করেন তাহলে ত্বকের উপর একটি আবরণ বা আস্তরণ তৈরি হবে। এটি ত্বকের প্রোটেক্টিভ লেয়ার হিসেবে কাজ করবে। এটি ত্বককে ধুলোবালি, নোংরা, ময়লা থেকে রক্ষা করবে।

 

নারকেল তেল শুধু ত্বককে মসৃণ করে তা নয়, এটি প্রাকৃতিক টোনার হিসেবেও কাজ করে। এর ফ্যাট লোমকূপ বন্ধ করে। ময়লা ও ব্যাকটেরিয়ার হাত থেকে ত্বক সুরক্ষিত রাখে। এতে টোনিং গুণ থাকায়, লোমকূপের ময়লা বের করে ত্বককে ব্রণমুক্ত রাখতে সাহায্য করে।

 

ত্বকের সঠিকভাবে পরিচর্যা না হলে অকালেই বলিরেখা বা ত্বকে ভাজ পড়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা দূর করার জন্য নারকেল তেল ব্যবহার করতে পারেন। এই তেলের সঙ্গে কিছু মিশিয়ে ম্যাসাজের প্রয়োজন নেই। শুধু নারকেল তেল দিয়েই ম্যাসাজ করলেই উপকার পাবেন। বলিরেখার সমস্যা দূর করার  নারকেল তেল ত্বকের একদম গভীর স্তর পর্যন্ত প্রবেশ করে ময়েশ্চার লক করে। তার ফলে শীতের রুক্ষ, শুষ্ক আবহাওয়াতেও ত্বক থাকবে উজ্জ্বল এবং মোলায়েম।

 

ত্বকের গঠন অর্থাৎ স্কিন টেক্সচার ভালো রাখতেও সাহায্য করে নারকেল তেল। এই তেল দিয়ে ম্যাসাজ করলে ত্বকে মোলায়েম ভাব বজায় থাকে। তবে যাদের ত্বকে ব্রন এবং র‍্যাশের সমস্যা রয়েছে, যাদের ত্বক সেনসিটিভ এবং অয়েলি স্কিন- তাদের ত্বকের জন্য নারকেল তেল ব্যবহার না করাই ভালো।

 

নারকেল তেল হয় দুই রকম। একটা রিফাইন করা, আরেকটা এক্সট্রা ভার্জিন তেল। এক্সট্রা ভার্জিন তেল একেবারেই প্রাকৃতিক। এই তেলে পাওয়া যায় অ্যান্টি–অক্সিডেন্ট ও পেনিফেনোলস। দুই ধরনের তেলই ত্বকে ব্যবহার করা যায়। এ ছাড়া নারকেল তেলে অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিভাইরাল উপাদানও থাকে।

আরও পড়ুন