বাংলাদেশ, জাতীয়

২০২৩ এর সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন কমিশনের রোডম্যাপ

আবু বকর

ডিবিসি নিউজ

রবিবার ৮ই মে ২০২২ ০৭:৪৭:০৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে লিখিতভাবে রোডম্যাপ প্রকাশ করবে নির্বাচন কমিশন। যেখানে থাকবে নির্বাচনের কর্মপদ্ধতি।

নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর এ কথা জানিয়েছেন। সংসদ নির্বাচন কোন পন্থায় হবে এবং কমিশনের ভূমিকা কি থাকবে সেসবের উল্লেখ থাকবে রোডম্যাপে।

মোহাম্মদ আলমগীর বলেন, নির্বাচনের শিডিউল ঘোষণার পরেই আমাদের কাজ শুরু হবে। নির্বাচনের জন্য যেসকল লজিস্টিক সহায়তার প্রয়োজন হয় সে বিষয়ে আমাদের আগেই থেকেই প্রস্তুতি শুরু হয়ে যাবে। আমরা সবার সঙ্গে আলোচনা করেই রোডম্যাপটি করতে চাই। ২০২৩ সালের জুনের পরে বা সেপ্টেম্বরের আগেই তা ঠিক হয়ে যাবে।

ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন সেই দায়িত্ব ইসি নেবে উল্লেখ করে নির্বাচন কমিশনার বলেন, কোনো রাজনৈতিক দল যদি নির্বাচনে না আসে তাহলে সেটা তাদের রাজনৈতিক সিদ্ধান্ত। সে বিষয়ে কমিশনকে কোনো ক্ষমতা দেয়া নেই, সংবিধানেও নেই, আইনেও নেই। তবে, সব রাজনৈতিক দল নির্বাচনে আসলে আমরা আন্দিত হব। এছাড়াও একটি নিশ্চয়তা দিতে চাই যে, ভোটাররা তাদের ভোট নিজের ইচ্ছে মতো দিতে পারবে।

ইলেক্ট্রনিক ভোটিং মেশিন- ইভিএমের প্রতি মানুষের আস্থা তৈরি করা, নির্বাচন কমিশনের নিজস্ব কর্মকর্তাদের নির্বাচন পরিচালনার দায়িত্ব দেয়াসহ একই জায়গায় অনেকদিন ধরে আছেন এমন কাউকে দায়িত্বে না রাখার পরামর্শ এসেছে সংলাপে অংশ নেয়া বিভিন্ন মহল থেকে। এসব পরামর্শকে গুরুত্ব দিয়ে নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে বলে জানান কমিশনার মোহাম্মদ আলমগীর।

এদিকে, ঈদের বিরতির পর সাবেক নির্বাচন কমিশনারদের সাথে বৈঠকের মধ্য দিয়ে আবার সংলাপে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন। ইসির পরবর্তী সংলাপ হবে সাবেক নির্বাচন কমিশনারদের সঙ্গে বলে জানান মোহাম্মদ আলমগীর।

আরও পড়ুন