বাংলাদেশ, অর্থনীতি

২০২৪ সালে যে কয়েকদিন ব্যাংকে ছুটি থাকবে

ডেস্ক প্রতিবেদন

ডিবিসি নিউজ

সোমবার ১৩ই নভেম্বর ২০২৩ ০৪:১১:১০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

২০২৪ সালে ব্যাংকিং খাতে ছুটির সংখ্যা ২৪ দিন নির্ধারণ করে ব্যাংকগুলোকে চিঠি দিয়েছে বাংলাদেশ ব্যাংক। রবিবার (১২ নভেম্বর) সার্কুলার দিয়ে ছুটির এই তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত সার্কুলারে দেখা যায়, বছরের প্রথম মাস জানুয়ারিতে কোনো সরকারি ছুটি নেই। ফেব্রুয়ারি মাসের প্রথম ছুটি হচ্ছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ২১ তারিখে। এ মাসে শব-ই –বরাত মিলিয়ে দুই দিন ছুটি থাকবে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস পালনে ১৭ মার্চ ও স্বাধীনতা দিবস উপলক্ষে ২৬ মার্চ ধরে দুই দিন ছুটি থাকবে মার্চেও। সবচেয়ে বেশি ছুটি থাকছে এপ্রিল মাসে। এই মাসে চার দিন সরকারি ছুটি। তবে রোজার ঈদের তিন দিন, নববর্ষ ও সাপ্তাহিক মিলিয়ে এক নাগারে ৫দিনের ছুটি ভোগ করতে পারবেন ব্যাংকাররা।

মে মাসে দুই দিন, জুন মাসে তিন দিন, জুলাই ও অগাস্ট মাসে দুই দিন করে, সেপ্টেম্বর ও অক্টোবরে একদিন করে ছুটি থাকবে। শেষ মাস ডিসেম্বরে ব্যাংকাররা ছুটি পাবেন তিন দিন।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, শবে বরাত, শবে কদর, ঈদ-উল-ফিতর, বুদ্ধ পূর্ণিমা (বৈশাখী পূর্ণিমা), ঈদুল আজহা, আশুরা ও ঈদে মিলাদুন্নবী (সা.)–এর ছুটি নির্ভর করবে চাঁদ দেখার ওপর। ২০২৪ সালের তিনটি রোববারে ছুটি থাকায় আগের দুই দিনের সাপ্তাহিক দুই দিনের বন্ধ মিলিয়ে ব্যাংকাররা টানা তিন দিন ছুটি কাটাবেন। একইভাবে শুধু বৃহস্পতিবার ছুটি থাকা দিনগুলোতেও পরের দুই দিনের সাপ্তাহিক বন্ধ যোগ হবে বলে তিন দিনের ছুটি পাবেন ব্যাংকাররা।

আরও পড়ুন