বাংলাদেশ, বিজ্ঞান ও প্রযুক্তি

৫২ স্টার্টআপ পেল ৭ কোটি টাকার অনুদান

নিজস্ব প্রতিবেদক

ডিবিসি নিউজ

শনিবার ১৭ই জুন ২০২৩ ০৯:০৮:৫১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২৩ এ সেরা ৫২ স্টার্টআপ পেয়েছেন ৭ কোটি টাকার অনুদান। এছাড়া বিগ ২০২৩ এর যৌথ বিজয়ী হয়েছে ফ্যাব্রিক লাগবে লিমিটেড এবং মার্কোপলো এআই।

শনিবার (১৭ জুন) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে “উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (iDEA)” অধীনে “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ)”তে এ অনুদান দেওয়া হয়। তরুণ উদ্যোক্তা অর্থাৎ স্টার্টআপদের অনুপ্রাণিত করতে সরকার এ পদক্ষেপ নিয়েছে।

 

৩য় বারের মতো এ আয়োজনে “ডেয়ার টু স্ট্যান্ড বিগ” স্লোগানটি নিয়ে আয়োজিত বিগ ২০২৩ এর সারাদেশে ক্যাম্পেইন শেষে প্রাথমিক পর্যায়ে ৬৮৪৬টি স্টার্টআপ ও উদ্ভাবক এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করে।

 

সবশেষে বিগ ২০২৩ এর সেরাদের সেরা স্টার্টআপ হিসেবে যৌথ বিজয়ী হয় “ফ্যাব্রিক লাগবে লিমিটেড” এবং “মার্কোপলো এআই”। ওয়ান বিগ উইনার ২০২৩ হিসেবে এই যৌথ বিজয়ীর প্রত্যেককে ১ কোটি টাকা করে দেওয়া হয়। এছাড়া সেরা ৫০টি স্টার্টআপের প্রত্যেকেই ১০ লাখ টাকা করে মোট ৫ কোটি টাকার অনুদান পায়। অর্থাৎ সেরা ৫২টি স্টার্টআপকে মোট ৭ কোটি টাকা অনুদান প্রদান করে বিগ ২০২৩ আয়োজক।


বিগ ২০২৩ এর গ্র্যান্ড ফিনালে রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে শনিবার (১৭ জুন) ২০২৩ সকালে অনুষ্ঠিত হয়। প্রায় ৩ ঘণ্টার জমকালো একটি অ্যাওয়ার্ড দেওয়ার মধ্য দিয়ে শেষ হয় “বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট (বিগ) ২০২৩” এর এবারের আসর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান। সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন। উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর নির্বাহী পরিচালক (গ্রেড-১) রণজিৎ কুমার এবং স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক সামি আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মো. আলতাফ হোসেন।

এবারের বিগ ২০২৩ এ প্রাথমিকভাবে ৬টি স্ক্রিনিং টিম গঠন করে নিবন্ধিত স্টার্টআপদের মধ্য থেকে যাচাই-বাছাই শেষে ২২৪টি স্টার্টআপকে অনলাইন পিচিং রাউন্ড এর জন্য নির্বাচন করা হয়।

 

বিগ ২০২১ এর সঙ্গে পার্টনার হিসেবে সংযুক্ত ছিল সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, এটুআই, এনহেনসিং ডিজিটাল গভার্নমেন্ট অ্যান্ড ইকোনোমি (ইডিজিই) প্রকল্প এবং ডিজিটাল উদ্যোক্তা এবং উদ্ভাবন ইকো-সিস্টেম উন্নয়ন প্রকল্প।

 

যৌথ বিজয়ীদের ফ্যাব্রিক লাগবে লিমিটেড থেকে ফাউন্ডার ইঞ্জিনিয়ার মোহাম্মদ নাজমুল ইসলাম ও কো-ফাউন্ডার রাজিয়া সুলতান এবং মার্কোপলো এআই থেকে ফাউন্ডার তাসফিয়া তাসবিন ও রুবাইয়্যাত ফারহান ক্রেস্ট ও সনদ গ্রহণ করেন।

বাকি সেরা ৫০টি স্টার্টআপ হলো: এগ্রিস্মার্ট, অ্যান্ট স্যুট, অ্যাকোয়ালিংক বাংলাদেশ লিমিটেড, আয়করি ডিজিটাল লিমিটেড, বাংলা ইস্কুল বিডি লিমিটেড, বাজার৩৬৫ লিমিটেড, কার্ডিকেয়ার, ছাদ বাজার, চেকবক্স, দেশিফার্মার লিমিটেড, ডিগারমা, ডকটাইম লিমিটেড, ড্রিপ ইরিগেশন বিডি লি., ই-ইরিগেশন, ই-ওস্তাদ, ইজি গো, এডু এসিস্ট- দি ফিউচার অব ইনক্লিউসিভ এডুকেশন, এনগেজ, ইপল্লি, ফার্মহাউস বিডি, জি-উইজেটস স্মার্ট এনার্জি ম্যানেজমেন্ট সিস্টেম (এসইএমএস), গ্রামশপ, হিশাবি টেকনোলজিস লিমিটেড, ইনকাম, ইন্টারেক্টিভ কেয়ারস্, জেআরসি বোর্ড, কৃষি স্বপ্ন, লাইল্যাক, ম্যাভেরিক ইনোভেশন, মিমবা, মমিকিডস্ লি., মোর টেক বিডি, নিরাময় হেলথটেক, রোবট্রি বাংলাদেশ, রিওগ্যাস, স্বাস্থ্য সেবা, শালবৃক্ষ লি., সম্ভব, সঠিক এআই, সক্রিয় টেকনোলজিস লিমিটেড, সোল শেয়ার- সোল মবিলিটি, স্টাফবেস লিমিটেড, টেকরেভ ৪.০- স্মার্ট ফ্যাক্টরি (টেকনোভাস লিমিটেড), টয়লেন্ড, টয়ো, ভিআর বাংলা, ওয়ান্ডার ওম্যান, ওয়েস্ট বাংলাদেশ, ইয়োর ক্যাম্পাস এবং যায়ন্যাক্স হেলথ লিমিটেড।

আরও পড়ুন