খেলাধুলা, ক্রিকেট

গাজা ইস্যুতে খাজার পাশে কামিন্স, আইসিসিকে ধুয়ে দিলেন হোল্ডিং

খেলা ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ২৫শে ডিসেম্বর ২০২৩ ০৯:২৫:০৮ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

পার্থ টেস্টে ফিলিস্তিনিদের প্রতি প্রতীকী সমর্থন ব্যক্ত করে আইসিসি কর্তৃক তিরস্কৃত হয়েছিলেন, তাতেও দমেননি অস্ট্রেলীয় ব্যাটার উসমান খাজা। আগামীকাল মেলবোর্নে শুরু হতে যাওয়া টেস্টেও সে রকম কিছু করার অনুমতি চেয়েছিলেন তিনি। কিন্তু অনুমতি মেলেনি। আইসিসির যুক্তি, আইন অনুযায়ী এই ধরনের ব্যক্তিগত বার্তা প্রকাশ করা যাবে না পোশাকে।

যদিও অস্ট্রেলিয়ারই আরেক ব্যাটার মারনাস লাবুশেন তার ব্যাটের পেছন দিকে একটি ঈগলের প্রতীক ব্যবহার করেন, যেটি মূলত বাইবেলের একটি পংক্তিকে তুলে ধরে। আইসিসির অনুমতি নিয়ে অনেক দিন ধরে তিনি এটা ব্যবহার করছেন। দু’জনের ক্ষেত্রেই কোনো পার্থক্য দেখছেন না অস্ট্রেলিয়ান অধিনায়ক প্যাট কামিন্স।

আইসিসি অনুমতি না দিলেও খাজার পাশে আছেন বলে জানিয়েছেন তিনি। দ্বিতীয় টেস্ট পূর্ব সংবাদ সম্মেলনে কামিন্স বলেছেন, সত্যি বলতে কোনো পার্থক্য দেখছি না (খাজা ও লাবুশেনের বার্তায়। (খাজার) আবেদনের বিস্তারিত আমি জানি না। তবে আমার মনে হয়, এটি একদমই সাধারণ একটি ঘুঘু। আমরা সত্যিই উজির (খাজা) পাশে আছি। নিজের বিশ্বাসের পক্ষে অবস্থান নিয়েছে সে এবং সেটা বেশ সম্মানজনকভাবেই তুলে ধরেছে সে।

কামিন্সের মতো এতটা রয়েসয়ে অবশ্য কথা বলেননি ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি মাইকেল হোল্ডিং। খাজা ইস্যুতে আইসিসিকে ধুয়ে দিয়েছেন এই সাবেক ক্যারিবিয়ান ফাস্ট বোলার। তিনি বলেন, অন্য বেশির ভাগ সংগঠন যদি বিভিন্ন ইস্যুতে তাদের আচরণ ও অবস্থান দিয়ে ধারাবাহিকতা ফুটিয়ে তুলতে না পারে, তাহলে আমি বিস্মিত হব। কিন্তু তাদের (আইসিসি) ক্ষেত্রে নয়। আরও একবার তারা তাদের ভণ্ডামি এবং সংগঠন হিসেবে নৈতিকতার ঘাটতি তুলে ধরল।

ডিবিসি/আরপিকে

আরও পড়ুন