খেলাধুলা, ফুটবল

১০ নম্বর জার্সিকে তুলে রাখতে চায় আর্জেন্টিনা

খেলা ডেস্ক

ডিবিসি নিউজ

সোমবার ১লা জানুয়ারী ২০২৪ ০৭:১৯:৩৪ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

লিওনেল মেসির সম্মানে ১০ নম্বর জার্সিকে তুলে রাখতে চায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। আর্জেন্টিনার বর্তমান অধিনায়ক অবসর নিলেই তার জার্সিকে অবসরে পাঠানোর কথা ভাবছে আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন।

ফুটবল বিশ্বে ১০ নম্বর জার্সির মাহাত্ম্যটাই যেন আলাদা। ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে থেকে ম্যারাডোনা সকলের গায়েই উঠেছে ১০ নম্বর জার্সি। কোনও ফুটবলার যদি ১০ নম্বর জার্সি পরে মাঠে নামেন, তাহলে তাকে বিশেষ বলে ভাবা হয়ে থাকে। কারণ, এই ১০ নম্বরটাই তাকে অন্য উচ্চতায় নিয়ে যায়।

যুগের পরিবর্তনের সঙ্গে সঙ্গে কিংবদন্তি ফুটবলারদের গায়ে উঠেছে ১০ নম্বর জার্সি। ইতালির রবার্তো বাজ্জিও বা ফ্রান্সিসকো টট্টি, ব্রাজিলের রোনালদিনহো-কাকা, ফ্রান্সের মিশেল প্লাতিনি আর জিনেদিন জিদান নিজেদের দেশ বা ক্লাবের হয়ে ১০ নম্বর জার্সিতেই খেলতেন।

পেলের পর দশের মাহাত্ম্য অন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন ম্যারাডোনা। ১৯৮৬ সালে তার জাদুকরী পারফরম্যান্সে ভর করেই বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে আর্জেন্টিনা। ম্যারাডোনার অবসরের পর আর্জেন্টিনার অনেকেই এই ১০ নম্বর জার্সি গায়ে তুলছিলেন, তবে আর্জেন্টিনার ১০ নম্বরটাকে মেসি অন্য জায়গায় নিয়ে যান।

ম্যারাডোনার অবসরের পর সম্মান দেখিয়ে ১০ নম্বর জার্সি তুলে রাখতে চেয়েছিল আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ)। কিন্তু ২০০২ বিশ্বকাপে অ্যারিয়েল ওর্তেগা আর্জেন্টিনার ১০ নম্বর জার্সিতে মাঠে নেমেছিলেন। এএফএ প্রেসিডেন্ট হুলিও গ্রান্দোনার ইচ্ছাতে বাদ সাধে ফিফা। বৈশ্বিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা সরাসরি জানিয়ে দেয় নিয়মানুযায়ী, শীর্ষ টুর্নামেন্টে সব জাতীয় দলকে অবশ্যই ১ থেকে ২৩ এর মধ্যে জার্সি নম্বর ব্যবহার করতে হবে। মারাদোনা-ওর্তেগার সেই জার্সির মালিক পরে হয়েছেন লিওনেল মেসি। রোজারিও থেকে উঠে আসা এই ফুটবলারকে তর্কসাপেক্ষে ইতিহাসের সেরা ফুটবলার বলা হয়।

৩৬ বছর পর মেসির হাত ধরেই বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। মেসি নিজেও ব্যক্তিগত অর্জনে ছাড়িয়ে গিয়েছেন সব কিংবদন্তিকেই। এবার তার সম্মানেই ১০ নম্বর জার্সিকে তুলে রাখতে চায় আর্জেন্টিনার ফুটবল অ্যাসোসিয়েশন। আর্জেন্টিনার বর্তমান অধিনায়ক অবসর নিলেই তার জার্সিকে অবসরে পাঠানোর কথা বলেছে আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। এমনটাই জানিয়েছেন এএফএ-এর প্রধান ক্লদিও তাপিয়া।

আর্জেন্টিনার এক সংবাদমাধ্যমকে তাপিয়া বলেন, মেসি যেদিন জাতীয় দল থেকে অবসর নেবেন, আমরা আর কাউকে এরপর ১০ নম্বর জার্সি পরার অনুমতি দেব না। তার সম্মানে এই ১০ নম্বর জার্সিও আজীবনের জন্য অবসরে চলে যাবে। অন্তত এটুকু আমরা তার জন্য করতেই পারি। আর্জেন্টিনার জার্সিতে এখন পর্যন্ত ১৮০ ম্যাচ খেলে ১০৬টি গোল করেছেন লিওনেল মেসি। তার অধীনেই ২৮ বছর পর কোপা আমেরিকা এবং ৩৬ বছরের অপেক্ষা শেষ করে বিশ্বকাপের শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। মেসি নিজে ৭ বার ফিফার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন। জয় করেছেন ৮টি ব্যালন ডি’ অর। তবে তাপিয়ার এমন সিদ্ধান্ত ফিফার সবুজ সংকেত পাবে কিনা, সেটাই দেখার বিষয়।

ডিবিসি/আরপিকে

আরও পড়ুন