আন্তর্জাতিক, আমেরিকা, এশিয়া

মার্কিন গোয়েন্দা বিমানের মুখোমুখি রুশ মিগ-৩১

মো. হামিদুর রহমান

ডিবিসি নিউজ

শনিবার ২৪শে এপ্রিল ২০২১ ১২:৩৩:১১ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রশান্ত মহাসাগরের আকাশে একটি মার্কিন গোয়েন্দা বিমানের সঙ্গে একটি রুশ মিগ-৩১ জঙ্গিবিমান মুখোমুখে অবস্থানে চলে গিয়েছিল বলে রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহর খবর দিয়েছে। আমেরিকা ও রাশিয়ার মধ্যে রাজনৈতিক উত্তেজনা বেড়ে যাওয়ার একই সময়ে শুক্রবার এই ঘটনা ঘটল।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, একটি মার্কিন আরসি-১৩৫ গোয়েন্দা বিমান শুক্রবার রাশিয়ার আকাশসীমার কাছাকাছি চলে আসে। এ সময় রুশ নৌবহর থেকে রাশিয়ার একটি মিগ-৩১ জঙ্গিবিমান আকাশে উড্ডয়ন করে কামচাটকা দ্বীপের কাছে প্রশান্ত মহাসাগরের আকাশে মার্কিন বিমানটির গতিরোধ করে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, মার্কিন গোয়েন্দা বিমানটি রাশিয়ার আকাশসীমায় অনুপ্রবেশের আগেই সেটিকে আটকে দেয়া হয়। গত সপ্তাহেও একই ধরনের ঘটনা ঘটেছিল বলেও জানায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার সামরিক তৎপরতা সম্পর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহ করার জন্য আমেরিকা ও তার পশ্চিমা মিত্ররা প্রায়ই রুশ সীমান্তের আশপাশে গোয়েন্দা বিমান ওড়ায়। রাশিয়ার প্রশান্ত মহাসাগরীয় নৌবহর এরকম অসংখ্য ঘটনায় পশ্চিমা বিমানের গতিরোধ করেছে।

রাশিয়া বহুবার হুঁশিয়ারি দিয়ে বলেছে, আমেরিকা ও ন্যাটো জোটের গোয়েন্দা বিমানের এ ধরনের উড্ডয়ন ভয়ানক পরিণতি বয়ে আনতে পারে। 

আরও পড়ুন