বাংলাদেশ, জাতীয়, অর্থনীতি, প্রবাস

অবৈধ সৌদি প্রবাসীদের জেল জরিমানা ছাড়া দেশে ফেরার সুযোগ

কাজী শাহরিন হক

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৬শে ডিসেম্বর ২০১৯ ১০:৩২:৪৯ পূর্বাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

সৌদি আরবে রেসিডেন্ট পারমিট বা আকামার মেয়াদোত্তীর্ণ ও হুরুব প্রাপ্ত অবৈধ প্রবাসীদের জেল জরিমানা ছাড়া দেশে ফেরার বিশেষ সুযোগ দিয়েছে সৌদি সরকার।

২২শে ডিসেম্বর থেকে শুরু হওয়া এই বিশেষ কর্মসূচির আওতায় পড়ছেন রেসিডেন্ট পারমিটের মেয়াদ শেষ হওয়া এবং কর্মস্থল থেকে পালিয়ে যাওয়া কর্মীরা।

তবে, যাদের নামে সৌদি আরবে কোন প্রকার গাড়ি ও মামলা নেই, তাদের বিনা জেল জরিমানা ও এক্সিটের খরচ ছাড়া শুধুমাত্র বিমান টিকেটের খরচ দিয়ে দেশে ফেরত যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে ।

এ সুবিধা পেতে দেশটির শ্রম কার্যালয় থেকে বিশেষ একটি আবেদন ফরম দেওয়া হবে, এটি যথাযথ ভাবে পূরণ এবং বাংলাদেশ দূতাবাস বা কনস্যুলেট থেকে সত্যায়িত করে স্থানীয় সৌদি শ্রম কার্যালয়ে জমা দিতে হবে। সেখানে যাচাই বাছাই  প্রক্রিয়া শেষে আবেদনকারিকে মোবাইলে ম্যাসেজের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

সৌদি আরবে বাংলাদেশ দূতাবাসের শ্রম কল্যাণ উইং কাউন্সেলর মেহেদী হাসান বলেন, "সৌদি সরকার ঘোষিত স্পেশাল একজিট প্রোগ্রাম এটা।  এটাকে ঠিক অ্যামনেস্টি বলা যাবে না, কারণ অ্যামনেস্টির ভিতরে সবাই পড়ে।  এখনকার যে প্রোগ্রাম এর ভেতরে সৌদি আরবে কর্মরত বাংলাদেশিদের সবাই পড়বে না। এখানে সরকারের যে নিদের্শনা আমরা পেয়েছি সেটা হচ্ছে সৌদিতে কর্মরত যে সমস্ত বাংলাদেশীরা আছেন তাদের মধ্যে যাদের ইকামা এক্সপায়ার হয়ে গেছে, কোম্পানি কোনো কারণে ইকামা রিনিউ করছে না তারা এই প্রোগ্রামের ভেতরে পড়বেন।  এবং যে সমস্ত বাংলাদেশী হুরুবপ্রাপ্ত অর্থাৎ পলাতক হিসেবে ঘোষিত হয়েছেন তাদের কফিল মারফত তারা এই কর্মসূচির আওতাভূক্ত হবেন।"

আরও পড়ুন