খেলাধুলা, অন্যান্য খেলা

অলিম্পিকে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত কিছু ঘটনা

আবু বকর

ডিবিসি নিউজ

শনিবার ১৭ই জুলাই ২০২১ ০৩:২৫:২০ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

শুরু হতে যাচ্ছে বিশ্ব ক্রীড়ার মহাযজ্ঞ অলিম্পিক। হাত আছে মাত্র ছয় দিন। অলিম্পিকে সফলতা পুরো বিশ্বের কাছে পরিচিতি এনে দেয় অ্যাথলেটদের।

আবার একটি ভূল হয়ে যায় ক্যারিয়ার ধংসের প্রধান কারন। সেই ভূল এবং অলিম্পিকে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত কিছু ঘটনা নিয়েই আজকের এ লেখা।

করোনার মধ্যেই জাপানের উদ্দ্যেশে দেশ ছাড়ছে অ্যাথলেটরা। এক ঝাক আশায় বুক বেধে ছুটছে স্বপ্ন পূরণের লক্ষ্যে। ছোয়ার ইচ্ছা সেই মহামূল্যবান স্বর্ণের মেডেল। কিন্তু এটি পেয়ে যেমন বদলেছে অনেকের জীবন  ঠিক তেমনি একটি ভূলে রাস্তা হারিয়েছেন অনেকে।

২০০৮ বেইজিং অলিম্পিকের ঘটনা। তায়কোন্ডোতে ব্রোঞ্জ মেডেলের জন্য ফাইট করছিলেন কিউবার এনজেল ম্যাতোস। ইঞ্জুরি টাইম বেশি নেয়ার জন্য ডিসকোয়ালিফাই করা হয় তাকে। এ সিদ্ধান্ত পছন্দ না হওয়ায় রেফারিকে লাথি মেরে বসেন তিনি। যাতে আজীবন নিষেধাজ্ঞার মুখে পড়েন ম্যাতোস।

ইউরোপজুড়ে সম্প্রচারিত হওয়া প্রথম অলিম্পিক ছিলো ১৯৬০ সালের রোম অলিম্পিক। শুধু তাই নয় এ আসরে বিশ্ব চেনে কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলিকে। তবে প্রথম ডোপিং কেলেংকারিও হয় এ অলিম্পিকেই। ড্যানিশ সাইক্লিস্ট নুদ জেনসেন খেলা চলাকালীন সময়ে হিট স্ট্রোক করে মাটিতে পরে যান। মাথায় প্রচন্ড আঘাত পেয়ে সেখানেই মৃত্যু হয় তার। পরে জানা যায় পারফরম্যান্স এনহান্সিং ড্রাগ নিয়েছিলেন ড্যানিশ প্লেয়াররা। এই ঘটনার কারনে অলিম্পিক কমিটি ১৯৬৮ সাল থেকে ড্রাগ টেস্ট বাধ্যতামূলক করে।

শুধু খেলোয়াড় নয়, ভূল করেন আয়োজকরাও। এই ৮৮ অলিম্পিকের কথাই ধরুন। কোরিয়ায় উদ্বোধনী অনুষ্ঠানে পায়রা উড়িয়ে শুরুর বদলে পায়রা পুড়িয়ে শুরু হয় অলিম্পিক। যদিও ঘটনাটি ইচ্ছাকৃত ছিলোনা। বড় মশাল প্রজ্জলনের সময় সেখানে বসে থাকা কিছু পায়রার গায়ে আগুন লেগে যায়। পরে অবশ্য ক্ষমা চান আয়োজকরা।

এছাড়াও অলিম্পিকে জংগী হামলাও প্রত্যক্ষ করেছে বিশ্ববাসী। যার মধ্যে মিউনিখ মাসাকার উল্ল্যেখযোগ্য। ১৯৭২ সালে অলিম্পিকের সবচেয়ে ভয়াবহ ঘটনাটি ঘটে জার্মানির রাজধানী মিউনিখে। ব্ল্যাক সেপ্টেম্বর নামের এক ফিলিস্তিনি টেররিস্ট গ্রুপ অলিম্পিক ভিলেজে ইসরাইলি অ্যাথলেটদের রুমে ঢুকে তাদের আটক করে। এ ঘটনায় প্রাণ হারান ১১ ইসরাইলি অ্যাথলেট এবং পাচ ফিলিস্তিনি টেররিস্টসহ, ১ জার্মান পুলিস অফিসার।

যত ঘটনাই ঘটুক না কেন অলিম্পিককে থামাতে পারেনি কিছুই। পুরো পৃথিবীকে এক মঞ্চে নিয়ে আসা এই মহাজজ্ঞ শুরু হতে চলেছে কিছুদিন পরেই, যার অপেক্ষায় পুরো বিশ্ব।

আরও পড়ুন