• বুধবার, ২০ জানুয়ারি ২০২১
  • সকাল ৯:০৮

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা: গৃহস্থালির সেবামূলক কাজের স্বীকৃতি

অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা: গৃহস্থালির সেবামূলক কাজের স্বীকৃতি
গৃহস্থালির সেবামূলক কাজে নারীদের অংশগ্রহণের স্বীকৃতি এবং অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় তার সুদূরপ্রসারী প্রতিফলনের সম্ভাব্যতা নিয়ে একশনএইড বাংলাদেশ ও টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজ-এর যৌথ উদ‌্যোগে গতকাল শুক্রবার একটি আলোচনা অনুষ্ঠান এর আয়োজন করা হয়। 

'অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা: গৃহস্থালির সেবামূলক কাজের স্বীকৃতি' শিরোনামে অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ডিবিসি নিউজ এর সিনিয়র স্টাফ রিপোর্টার ইশরাত জাহান উর্মি। 

এই আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস‌্য সিনিয়র সচিব ড. শামসুল আলম, বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ ও একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির। এছাড়াও গাইবান্ধা থেকে যুক্ত ছিলেন একশনএইড বাংলাদেশের প্রকল্প অংশীদার বনফুল নারী দলের সদস্য বেলী বেগম। আলোচনায় নারীর গৃহস্থালির সেবামূলক কাজকে কিভাবে অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনায় মূল্যায়িত করা সম্ভব সে প্রসঙ্গে আলোচনা হয়।

একশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্‌ কবির বলেন, 'আমরা ২০১৬ থেকে গাইবান্ধা, লালমনিরহাট এবং পরে বগুড়ায় কাজ করছি এবং সেখানে আমরা চেষ্টা করছি আসলে একজন নারী কতটা কাজ করেন সেটা টাইম ডায়েরীর মাধ্যমে দেখতে এবং (সমগ্র) চিত্রটা পাওয়ার জন্যে। তারপরে সেই কাজগুলো যে আমাদের পরিবারের জন্য কতটা গুরুত্বপূর্ণ এবং সেটাকে স্বীকৃতি দিলে বা দু’জন বা তিন জন মিলে করলে তা নারীর জন্য কতটা স্বস্তিকর হয়।'

বনফুল নারী দলের সদস্য বেলী বেগম নিজের অভিজ্ঞতা দর্শকদের সামনে তুলে ধরে বলেন যে, তার স্বামী ও পরিবারের অন্য সদস্যদের সহায়তার কারণে গৃহস্থালির সেবামূলক কাজের বাইরেও আয়মূলক কাজে সম্পৃক্ত হতে পেরেছেন। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ নারীর গৃহস্থালি কাজের স্বীকৃতি নিশ্চিতে একটি পরামর্শ দেন। তিনি বলেন,'অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাতে যেন এমন একটি নির্দেশনা থাকে যার ফলে গৃহস্থালির সেবামূলক কাজে কত শ্রমঘণ্টা ব্যয় হচ্ছে তা আগামীর প্রতিটি লেবার ফোর্স সার্ভেতে যোগ হবে। এর মাধ্যমে নারীর গৃহস্থালির সেবামূলক কাজের স্বীকৃতি সহজেই দেওয়া যায়।'

নারীর গৃহস্থালি কাজের মূল্যায়ন নিশ্চিতে আয় ও উদ্ভাবনমূলক নানা কাজে তাদের সম্পৃক্ত করার ক্ষেত্রে একশনএইড বাংলাদেশের নানা উদ্যোগের প্রশংসা করে বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস‌্য সিনিয়র সচিব ড. শামসুল আলম বলেন, 'নারীর ক্ষমতায়নের জন্য প্রয়োজন বাজার সম্প্রসারণ করার।'

এছাড়া অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনাতে বাজার সম্প্রসারণের মাধ্যমে বাংলাদেশ সরকার যে নীতিগতভাবে নারীর কর্মসংস্থান বৃদ্ধির বিষয়ে ভাবছে বলেও মন্তব্য করেন তিনি।

গৃহস্থালির সেবামূলক কাজের স্বীকৃতি বিষয়ে প্রচারণার অংশ হিসেবে শুক্রবার (১৩ নভেম্বর, ২০২০) সারাদিন একটি বিশেষ প্রতিবেদনও প্রচার করে ২৪ ঘণ্টা সরাসরি সম্প্রচার টেলিভিশন সংবাদ চ্যানেল ডিবিসি নিউজ।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৪ই নভেম্বর, ২০২০
আপডেটঃ মঙ্গলবার, ১৯শে জানুয়ারী, ২০২১ সকাল ১০:৪২


সর্বশেষ

আরও পড়ুন