বিনোদন, হলিউড

অস্কারজয়ী কিংবদন্তি অভিনেত্রী ক্লোরিস লিচম্যানের জীবনাবসান

কামরুল ইসলাম

ডিবিসি নিউজ

বৃহঃস্পতিবার ২৮শে জানুয়ারী ২০২১ ১২:৩৭:০৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

অস্কারজয়ী কিংবদন্তি হলিউড অভিনেত্রী ক্লোরিস লিচম্যান আর নেই। গতকাল যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নিজ বাড়িতে ঘুমের মধ্যে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিলো ৯৪ বছর।

বুধবার (২৭ জানুয়ারি) ক্লোরিস লিচম্যানের মুখপাত্র মনিক মস এই তারকার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, লিচম্যান ঘুমের মধ্যে মারা গেছেন। তার মৃত্যুর সময়টা মেয়ে দিনাহ এংলুন্ড পাশে ছিলেন।  

লিচম্যানের ম্যানেজার জুলিয়েট গ্রিন শোক প্রকাশ করে বলেন, ‘আমাদের সময়ের অন্যতম সাহসী অভিনেত্রী ছিলেন ক্লোরিস লিচম্যান। তার সঙ্গে কাজ করার সৌভাগ্য হয়েছিল আমার। তার মতো কেউ ছিলেন না। অনন্য চেহারা দিয়ে তিনি খুব সহজে সবার হৃদয়ে পৌঁছে যেতেন, এছাড়া কাঁদিয়ে দেওয়া কিংবা যে কোন সময় যে কাউকে হাসানোর ক্ষমতা ছিল তার’।

তিনি ১৯৪৬ সালে মিস শিকাগো হিসেবে ২০তম মিস আমেরিকা সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এবং শীর্ষ ১৬ প্রতিযোগীর মধ্যে ছিলেন। ১৯৭১ সালে দ্য লাস্ট পিকচার শো চলচ্চিত্রে অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেত্রী বিভাগে একাডেমি পুরস্কার ও বাফটা পুরস্কার অর্জন করেন লিচম্যান। তিনি সত্তরের দশকে সিবিএস চ্যানেলের দ্য ম্যারি টাইলার মুর শো ও এর স্পিন অফ ফিলিস অনুষ্ঠানে ফিলিস লিন্ডস্ট্রম চরিত্রে অভিনয় করেন।


ফিলিস ধারাবাহিকে তার কাজের জন্য গোল্ডেন গ্লোব পুরস্কার অর্জন করেন লিচম্যান। এছাড়া তিনি ইয়ং ফ্রাঙ্কেনস্টাইন-সহ (১৯৭৪) মেল ব্রুক্স পরিচালিত তিনটি চলচ্চিত্র, ১৯৮৬-৮৮ সাল পর্যন্ত এনবিসির দ্য ফ্যাক্টস অব লাইফ ও দ্য বেভারলি হিলবিলিজ (১৯৯৩) এ ডেইজি মে মোজেস চরিত্রে কাজ করেন।


২০০০-এর দশকে ফক্স চ্যানেলের ম্যালকম ইন দ্য মিডল সিটকমে ইডা ও ২০০৮ সালে বব স্যাগেটের কমেডি সেন্ট্রাল রোস্ট-এ দেখা যায় লিচম্যানকে। ২০০৮ সালে তিনি এবিসি চ্যানেলের রিয়্যালিটি প্রতিযোগিতা ধারাবাহিক ড্যান্সিং উইথ দ্য স্টারস-এর সপ্তম মৌসুমের একজন প্রতিযোগী ছিলেন এবং তার যুগল ছিলেন কর্কি বালাস। ২০১০ থেকে ২০১৪ সালে তিনি ফক্স চ্যানেলের সিটকম রাইজিং হোপ-এ ম ম চরিত্রে এবং ২০১৭ সাল থেকে তিনি আমেরিকান গডস-এ জোরইয়া ভেচেরনায়া চরিত্রে অভিনয় করেছেন।


ক্লোরিস লিচম্যান ১৯২৬ সালে যুক্তরাষ্ট্রের আইওয়ের ডেস মোইনসের একটি অসচ্ছল পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫৩ পরিচালক-প্রযোজক জর্জ ইংলান্ডের সঙ্গে তার বিয়ে হয়। তাদের সংসারে পাঁচ সন্তান রয়েছে।

আরও পড়ুন