• বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০
  • রাত ১২:৪১

অস্ট্রেলিয়ায় দাবানল নিয়ন্ত্রণে নিয়োজিত বিমান বিধ্বস্ত; ৩ মার্কিন ক্রু নিহত

অস্ট্রেলিয়ায় দাবানল নিয়ন্ত্রণে নিয়োজিত বিমান বিধ্বস্ত; ৩ মার্কিন ক্রু নিহত
অস্ট্রেলিয়ায় দাবানল নিয়ন্ত্রণের কাজে নিয়োজিত একটি বড় ধরনের এয়ার ট্যাঙ্কার বিমান বিধ্বস্ত হয়ে আমেরিকার তিন অভিজ্ঞ ক্রু প্রাণ হারিয়েছে। আগুন নেভাতে সহযোগিতার জন্য ওই তিনজনকে ভাড়া করে এনেছিল অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুর দেড়টার কিছুক্ষণ পরে নিউ সাউথ ওয়েলস বা এনএসডব্লিউয়ের দক্ষিণাঞ্চলে তিন ক্রু নিয়ে বিমানটি নিখোঁজ হয়।

জরুরি বিভাগের কর্মীরা জানিয়েছেন, রাজধানী থেকে দক্ষিণে দুই ঘণ্টার দূরত্বে স্নোয়ি পবর্তমালা অঞলে বিমানটির ধ্বংসাবশেষ পাওয়া গেছে। ওই পবর্তামালা অঞ্চলেই দাবানল নিয়ন্ত্রণে নিয়োজিত ছিল লকহিডের তৈরি চার ইঞ্জিনের সি-১৩০ হারকিউলিস ওয়াটার-বোম্বিং বিমানটি। সেখানেই এটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছেন এনএসডব্লিউয়ের মুখ্যমন্ত্রী গ্লাডিস বেরেজিকলিয়ান। এ ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন তিনি।

কী কারণে বিমান বিধ্বস্তের এ ঘটনাটি ঘটল তা জানা যায়নি। বিমানটি মাটিতে পড়ার পর বড় ধরনের অগ্নিগোলক দৃষ্টিগোচর হয়েছে বলে প্রাথমিক প্রতিবেদনগুলোতে বলা হয়েছে। বিমান বিধ্বস্তের পর সব বড় এয়ার ট্যাঙ্কারের অভিযান বন্ধ রাখা হয়েছে বলে জানা গেছে।

অস্ট্রেলিয়ার দক্ষিণপূর্বাঞ্চজুড়ে বয়ে যাওয়া আরেকটি দাবদাহের কারণে অবশিষ্ট দাবানলগুলো বৃহস্পতিবার ফের সক্রিয় হয়ে উঠেছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৩শে জানুয়ারী, ২০২০
আপডেটঃ বুধবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২০ ভোর ০৫:২১


সর্বশেষ

আরও পড়ুন