• শুক্রবার, ১৪ মে ২০২১
  • সকাল ৭:১৯

আইসিইউ সংকট: আশা নিয়ে আসলেও ফিরতে হচ্ছে চোখের জলে

প্রতিদিন পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ এবং সেই সাথে দেশে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে করোনায় মৃতের সংখ্যা। রাজধানীর হাসপাতালগুলোতে আইসিইউ সংকট চরমে।

করোনায় আক্রান্ত গুরুতর রোগীরা বেড পেলেও আইসিইউর জন্য নানা হাসপাতালে ছুটছেন স্বজনেরা। এবার হাসপাতালে আসা অধিকাংশ রোগীরই অক্সিজেন লেভেল দ্রুত কমে যাচ্ছে। গত বছরও এমন জটিল পরিস্থিতি হয়নি।

একটু স্বস্তির নিঃশ্বাস নিতে যুদ্ধ করছেন ৪৯ বছরের মাহবুবুর রহমান। সোমবার করোনা আক্রান্ত হয়ে তিনি ভর্তি হয়েছেন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে। আছে কিডনি সমস্যাও। তবে আইসিইউ বেড খালি না পেয়ে স্বজনরা তাকে নিচ্ছেন অন্য হাসপাতালে। সেখানে তার মত অবস্থা আরও কয়েকজনের।

করোনা আক্রান্ত এক রোগীর স্বজন বলেন, তাদের আইসিইউ প্রয়োজন কিন্তু অনেক চেষ্টা করেও এখানে কোন আইসিইউ বেড পাওয়া যায়নি। রোগীর অক্সিজেন লেভেলটা স্বাভাবিকের তুলনায় অনেক নিচে চলে গেছে, তাই তাকে ফিরে নিয়ে যেতে হচ্ছে।

কুর্মিটোলা হাসপাতালে ২৫০টি শয্যা থাকলেও রোগী ভর্তি ৩৬৮ জন। খালি নেই আইসিইউ।

বর্তমান করোনা রোগীদের অক্সিজেন হঠাৎই কমে যায়। যা গতবছরও দেখা যায়নি উল্লেখ করে ইমপালস হাসপাতালের চিকিৎসক ডা. আতিকুল ইসলাম বলেন, 'বর্তমান কোভিড-১৯ আর আগের কোভিডের মধ্যে অনেক পার্থক্য রয়েছে। প্রায় ৯০ শতাংশ রোগীর অক্সিজেন লেভেলটা সর্বোচ্চ চেষ্টা করার পরও ৭০ পার করতে পারছিনা।'

এদিকে ছুটির দিনে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, ঢাকা মেডিক্যাল ও মুগদা জেনারেল হাসপাতালসহ বিভিন্ন কেন্দ্রে টিকা কার্যক্রম বন্ধ ছিল। তবে মুগদা হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালে করোনা পরীক্ষা হয়েছে।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৬ই এপ্রিল, ২০২১


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন