• সোমবার, ৩০ মার্চ ২০২০
  • সকাল ৯:২৭

আজই মুক্তি পেতে পারেন খালেদা জিয়া

আজই মুক্তি পেতে পারেন খালেদা জিয়া
আইনি প্রক্রিয়া শেষ হলে আজ বুধবারই মুক্তি পেতে পারেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া।

আইন মন্ত্রণালয় থেকে মুক্তি সংক্রান্ত সুপারিশের নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চলে গেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এখন সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানোর প্রক্রিয়া চালাচ্ছে। সরকার প্রধানের অনুমোদন মিললে, খালেদা জিয়াকে মুক্তির নির্দেশনার কাগজপত্র কারাগারে পাঠানো হবে।

এদিকে, খালেদা জিয়া আসবেন বলে তার বাড়ি 'ফিরোজা' প্রস্তুত করা হয়েছ। তবে লোকজনের আনাগোনা নেই। এদিকে, এরই মধ্যে ফিরোজা'র রান্নাঘর, থাকার ঘর, বসার ঘর, বারান্দা, বাসার লন, দরজা-জানালা, বিছানাপত্র, বাথরুম, ফ্যান-এসি, পর্দা যা কিছু আছে সব কিছু ধুয়ে-মুছে পরিষ্কারের কাজ করা হয়েছে। বাসার সামনে-পেছনের বাগান, খালেদা জিয়ার ব্যক্তিগত গাড়ি, সিএসফের গাড়ি সব পরিস্কার করা হয়েছে। অন্যান্য দিনের চেয়ে কিছুটা বেশি নিরাপত্তা ব্যবস্থা থাকলেও উল্লেখযোগ্য নেই। কয়েকজন সিএসএফ সদস্য আছেন সেখানে। তবে পুলিশ নেই ও বাড়তি নিরাপত্তা নেই।

এর আগে, মঙ্গলবার (২৪শে মার্চ) বিশেষ পরিস্থিতি বিবেচনায় নিয়ে দুটি শর্তে খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত রেখে তাকে মুক্তির সিদ্ধান্ত নেয় সরকার। আইনমন্ত্রী আনিসুল হক জানান, খালেদা জিয়ার পরিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং আইনমন্ত্রীর কাছে উন্নত চিকিৎসার জন্য নির্বাহী আদেশে তার মুক্তি চেয়ে আবেদন করেছিলেন। তার প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে আইনি প্রক্রিয়া অনুসরণ করে মানবিক দিক বিবেচনা করে ফৌজদারি কার্যবিধি ৪০১ ধরায় বেগম খালেদা জিয়ার সাজা ৬ মাসের জন্য স্থগিত রেখে নিজ বাসায় অবস্থান করে চিকিৎসা নেয়ার শর্তে এবং এই সময়ে বিদেশে না যাওয়ার শর্তে তাকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আইনমন্ত্রী আরও জানান, এটা কিন্তু জামিন নয়, সাজা স্থগিত রেখে মুক্তি দেয়ার সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে কার্যকর করা হবে। আর, যে হাসপাতালে খালেদা জিয়া চিকিৎসা করাতে চান দেশের ভেতরে সে হাসপাতালেই চিকিৎসা নিতে পারবেন।

এদিকে, খালেদা জিয়ার দণ্ডাদেশ ৬ মাসের জন্য স্থাগিত করার সিদ্ধান্তে সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেছেন তার বোন সেলিমা ইসলাম।

এছাড়া, করোনাভাইরাসের কারণে খালেদা জিয়াকে দেখতে নেতা-কর্মীদের ভিড় না করে নিরাপদে থাকার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২৫শে মার্চ, ২০২০
আপডেটঃ সোমবার, ৩০শে মার্চ, ২০২০ সকাল ১০:০৭


সর্বশেষ

ঘটনাপ্রবাহ বিশ্লেষণঃ

আরও পড়ুন