• সোমবার, ১৪ অক্টোবর ২০১৯
  • রাত ১:৩২

আজ থেকে জম্মু-কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা

আজ থেকে জম্মু-কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা
দু’মাসেরও বেশি সময় পর অবশেষে কাশ্মীর থেকে নিষেধাজ্ঞা উঠে গেলো। আজ বৃহস্পতিবার থেকেই জম্মু-কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা।

সোমবার জম্মু ও কাশ্মীরের চিফ সেক্রেটারি এবং অ্যাডভাইজরদের সঙ্গে নিরাপত্তা সংক্রান্ত বৈঠক করেন উপত্যকার রাজ্যপাল সত্যপাল মালিক। এর পরেই এ সিদ্ধান্ত জানিয়েছিন রাজ্যপাল।

মাস দুয়েক আগে কাশ্মীরের ৩৭০ ধারা বিলুপ্ত হয়। এতে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা চলে যায়। পরে পর্যটকদের রাজ্য ছেড়ে চলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছিল। এবার সেই নিষেধাজ্ঞাই তুলে নেয়া হচ্ছে। ফলে ফের উপত্যকায় যেতে পারবেন পর্যটকরা।গত ৫ই আগস্ট উপত্যকায় ৩৭০ ধারা বিলোপ করে কেন্দ্রীয় সরকার। বিশেষ মর্যাদা বাতিল করে জম্মু-কাশ্মীর এবং লাদাখ এই দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয় উপত্যকাকে। নাশকতার আশঙ্কায় পর্যটকদের ২রা আগস্ট কাশ্মীর ছেড়ে যেতে বলা হয়েছিলো। ৩রা আগস্ট শ্রীনগর থেকে ফিরে যায় প্রায় ৬ হাজারেরও বেশি পর্যটক। সেই থেকেই কাশ্মীরে পর্যটকদের উপর নিষেধাজ্ঞা বহাল‌ ছিল। এদিকে, ব্যবসায় মন্দা কাটিয়ে খানিক লাভের মুখ দেখবেন বলে আশা করছেন ভূ-স্বর্গের ব্যবসায়ীরা।

এনডি টিভির প্রতিবেদনে বলা হয়, কয়েকটি বিধিনিষেধ ধীরে ধীরে শিথিল করা হচ্ছে, তবে কাশ্মীর উপত্যকায় মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা এখনও মূলত অবরুদ্ধই। কাশ্মীরের পর্যটনই এই অঞ্চলের অর্থনীতির মেরুদন্ড। গত অগাস্টের পর থেকে সবচেয়ে খারাপ এক পর্যায়ের সম্মুখীন সেখানকার অর্থনীতি। অগাস্টের পর থেকেই উপত্যকাটি কার্যত পর্যটকবিহীন।

সোনমার্গ লাদাখ অঞ্চলের প্রবেশদ্বার হিসাবে পরিচিত। মধ্য কাশ্মীরের গান্ডেরবাল জেলার এই এলাকাটি অসাধারণ সুন্দর নৈসর্গিক দৃশ্যের জন্য এবং সাধারণত পর্যটকদের সবচেয়ে বেশি ভিড় দেখা যায় সেখানেই। অগাস্টের পর থেকে ভুতুড়ে শহরের মতো হয়ে রয়েছে এলাকাটি। বেশিরভাগ হোটেল খাঁ খাঁ করছে, রেস্তোঁরাগুলির ঝাঁপ বন্ধ এবং বন্ধ দোকানে না রয়েছে বিক্রেতা না রয়েছে কোনও ক্রেতা।

সরকারি পরিসংখ্যান অনুসারে, জুনে ১.৭৪ লক্ষ পর্যটক কাশ্মীর সফর করেছেন এবং জুলাই মাসেই ৩,৪০৩ জন বিদেশি পর্যটক সহ ১.৫২ লাখ মানুষ ভূস্বর্গ ভ্রমণে আসেন। তবে পর্যটন দফতরের আধিকারিকরা জানিয়েছেন, অগাস্টে পর্যটকদের আগমনের কোনও তথ্যই নেই।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১০ই অক্টোবর, ২০১৯
আপডেটঃ সোমবার, ১৪ই অক্টোবর, ২০১৯ রাত ০২:২৯


সর্বশেষ

আরও পড়ুন