• বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯
  • সকাল ৮:০৬

আজ বিশ্ব টয়লেট দিবস

আজ বিশ্ব টয়লেট দিবস
আজ বিশ্ব টয়লেট দিবস। প্রতিবছর ১৯শে নভেম্বর দিবসটি পালন করা হয়। শতভাগ স্বাস্থ্যসম্মত পায়খানা সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বের বিভিন্ন দেশ দিবসটি পালন করে থাকে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালিত হচ্ছে।

২০০১ সালে সারা বিশ্বে টয়লেট ব্যবহার ও স্যানিটাইজেশন সম্পর্কে ক্যাম্পেন শুরু করে ওয়ার্ল্ড টয়লেট অর্গানাইজেশন। এরপর থেকে প্রতি বছর ১৯শে নভেম্বর পালিত হয়ে আসছে বিশ্ব টয়লেট দিবস।

এ বছর বিশ্ব টয়লেট দিবসের প্রতিপাদ্য হচ্ছে 'বাদ যাবে না একজনও'। বিশ্বের বঞ্চিত প্রায় সাড়ে চার কোটির বেশি মানুষের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেটের সুবিধা প্রসারে দিবসটি পালন করে ওয়াটার এইড। রোগ হ্রাস করে স্বাস্থ্যবান জনগোষ্ঠী গড়ে তুলতে স্বাস্থ্য সম্মত টয়লেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।  আর এ উদ্দেশ্যকে সামনে রেখেই সচেতনতা বৃদ্ধিতে পালিত হয় দিনটি।

ঢাকা শহরে প্রতিদিন ৬৫ লাখ ভাসমান মানুষ উন্মুক্ত স্থানে মলমূত্র ত্যাগ করছে। ছয় থেকে ১০ লাখ মানুষ প্রতিদিন নৈমিত্তিক কাজে ঢাকায় যাওয়া-আসা করলেও তাদের জন্য সঠিক টয়লেট ব্যবস্থা নেই।

দিবসটি সামনে রেখে ওয়াটার এইড, আন্তর্জাতিক শ্রম সংস্থা-আইএলও, বিশ্বব্যাংক ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও 'স্বাস্থ্য, নিরাপত্তা ও স্যানিটেশন শ্রমিকদের মর্যাদা' শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে। 

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ১৯শে নভেম্বর, ২০১৯
আপডেটঃ বুধবার, ১১ই ডিসেম্বর, ২০১৯ ভোর ০৫:১০


সর্বশেষ

আরও পড়ুন