• শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
  • রাত ১০:৩২

আজ বেলফোর ঘোষণা দিবস- ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিশ্রুতি

আজ বেলফোর ঘোষণা দিবস- ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের রাষ্ট্র প্রতিষ্ঠার প্রতিশ্রুতি
আজ বিশ্ব ইতিহাসের জন্য এক কালো দিন। ১৯১৭ সালের এ দিনেই অর্থাৎ ২ নভেম্বর তৎকালীন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস আর্থার বেলফোর ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদিদের জন্য কথিত আবাসভূমি বা রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে ব্রিটেনের অবস্থানের কথা ঘোষণা করেন।

সে ঘোষণাই বর্তমানে ‘বেলফোর ঘোষণা’ নামে পরিচিত। এই ঘোষণাকে ফিলিস্তিনিদের দুর্ভোগের সূচনা হিসেবে গণ্য করা হয়। ঘোষণা অনুযায়ী, ব্রিটেন ফিলিস্তিনে ইহুদিবাদী রাষ্ট্র প্রতিষ্ঠায় সর্বাত্মক প্রচেষ্টার অঙ্গীকার করে। ফিলিস্তিন তখন ছিল ব্রিটিশ উপনিবেশ।

বেলফোর ঘোষণার ৩১ বছর পর ১৯৪৮ সালে আমেরিকা ও ব্রিটেনের প্রত্যক্ষ পৃষ্ঠপোষকতায় জোরপুর্বকভাবে ফিলিস্তিনি ভূখণ্ডে আত্মপ্রকাশ করে ইহুদি রাষ্ট্র ইসরাইল।

বেলফোর ঘোষণার বার্ষিকী উপলক্ষে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা গতকাল তেহরানে ব্রিটিশ দূতাবাসের সামনে বিক্ষোভ সমাবেশ করেছে। তারা ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্রিটেনের বিদ্বেষী আচরণের তীব্র নিন্দা জানায়।

এছাড়াও, তারা ফিলিস্তিনিদের ভূখণ্ড ফেরত এবং তাদের ওপর হত্যা-নির্যাতন বন্ধের দাবি জানায়। এ সময় ছাত্র-ছাত্রীদের হাতে ফিলিস্তিনের পতাকা শোভা পাচ্ছিল।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২রা নভেম্বর, ২০১৯
আপডেটঃ শনিবার, ১৬ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৪৫


সর্বশেষ

আরও পড়ুন