আন্তর্জাতিক, ভারত, স্বাস্থ্য

আজ মানবদেহে পরীক্ষা শুরু ভারতের প্রথম করোনা টিকার

মুহাম্মদ খালেদ হাসান

ডিবিসি নিউজ

মঙ্গলবার ৭ই জুলাই ২০২০ ১২:২৯:০৩ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

ভ্যাকসিন আবিষ্কারের বৈশ্বিক উদ্যোগে পিছিয়ে নেই ভারতও। মানবদেহে ট্রায়ালের অনুমতি পেয়েছে ১২টি প্রতিষ্ঠান। তবে সবচেয়ে এগিয়ে ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেডের কো-ভ্যাক্সিন।

আজ কো-ভ্যাক্সিন নামে ভারতের প্রথম করোনা টিকা মানবদেহে পরীক্ষা শুরু হচ্ছে। সিএমআর-এর সঙ্গে যৌথ প্রচেষ্টায় এই ভ্যাকসিন তৈরি করেছে হায়দরাবাদের ভারত বায়োটেক।

সংক্রামক সার্স-কোভ-২ ভাইরাস থেকে তৈরি করা এই টিকা করোনা সংক্রমণ থেকে যথেষ্ট পরিমাণে নিরাপত্তা দিতে এবং মানব দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। ইতোমধ্যেই টিকাটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে বলে দাবি করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয় ডিসেম্বরে, চীনের উহানে।  তখন থেকেই শুরু হয় ভ্যাকসিনের গবেষণা। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বব্যাপী ১৪৫টিরও বেশি টিকা নিয়ে কাজ চলছে।  তবে প্রাথমিক স্তর পার করে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ শুরু হয়েছে ১৮টি ভ্যাকসিনের।

তবে তৃতীয় ধাপ পার না হলেও, এডি৫-এনকভ নামের ভ্যাকসিন সেনাবাহিনীতে প্রয়োগের অনুমোদন দিয়েছে চীন। বাকি প্রকল্পগুলোর মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও বায়ো ফার্মাসিটিক্যাল কোম্পানি অ্যাস্ট্রা জেনেকা।  চলছে মানবদেহে তৃতীয় ধাপের পরীক্ষা। বাণিজ্যিক উৎপাদনের একাধিক চুক্তিও হয়েছে।

আরও পড়ুন