জাতীয়, শিক্ষা

আন্দোলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করল বুয়েট শিক্ষার্থীরা

ইসতিয়াক হোসেন

ডিবিসি নিউজ

বুধবার ৪ঠা ডিসেম্বর ২০১৯ ০৪:৩০:৪৬ অপরাহ্ন
Facebook NewsTwitter NewswhatsappInstagram NewsGoogle NewsYoutube

প্রশাসন সব দাবি মেনে নেয়ায় আন্দোলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেছে বুয়েট শিক্ষার্থীরা।

আবরার হত্যায় জড়িতদের দ্রুত স্থায়ী বহিষ্কার, র‌্যাগিং ও ছাত্ররাজনীতি সংশ্লিষ্টতায় শাস্তির বিধান রেখে নীতিমালা প্রণয়নসহ প্রশাসন সকল দাবি মেনে নেয়ায় আন্দোলনের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। প্রশাসনের নানা পদক্ষেপে সন্তুষ্ট তারা। আর ২৮শে ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া পরীক্ষায় অংশ নেয়ার কথাও জানান তারা

নতুন শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীদের বুয়েটের আচরণ বিধি ফরমে সই করার কথাও জানানো হয় এসময়। এছাড়াও আবরার হত্যায় জড়িতদের বিরদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ায় বুয়েট প্রশাসন ও আইন শৃংখলা বাহিনীকে ধন্যবাদও জানানো হয় সংবাদ সম্মেলনে।

এর আগে, গত সোমবার রাতে র‌্যাগিং ও ছাত্র রাজনীতিতে জড়িত থাকলে সতর্ক করা, জরিমানা ও বহিষ্কারসহ বিভিন্ন শাস্তি নির্ধারণ করে নীতিমালা চূড়ান্ত করে বুয়েট প্রশাসন। দাবি পূরণ হওয়ায় পরীক্ষায় বসতে রাজি হয়েছেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত ৬ই অক্টোবর রাতে বুয়েটের শেরে বাংলা হলে তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে বুয়েট শাখা ছাত্রলীগের একদল নেতা-কর্মী৷ এই ঘটনার পর থেকে প্রথমে ক্যাম্পাসে আন্দোলন ও পরে একাডেমিক অসহযোগে করেন শিক্ষার্থীরা। এতে বুয়েট কার্যত অচল হয়ে যায় ।  ওই ঘটনায় আবরারের বাবার করা মামলায় গত ১৩ই নভেম্বর আদালতে অভিযোগপত্র জমা দেয় পুলিশ৷ পরে শিক্ষার্থীরা জানায়,  অভিযোগপত্রে নাম আসা ছাত্রদের বুয়েট থেকে স্থায়ী বহিষ্কার করলে  একাডেমিক অসহযোগ থেকে সরে গিয়ে ক্লাস-পরীক্ষায় ফিরবেন তারা।

 

আরও পড়ুন