• মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১
  • বিকাল ৭:৩২

আফগানিস্তানের অর্ধেক জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান

আফগানিস্তানের অর্ধেক জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান
আফগানিস্তানের অন্তত অর্ধেক জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। বুধবার যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়।

দেশটিতে নিরাপত্তা পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে বলেও শঙ্কা প্রকাশ করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এমনটি বলা হয়।

যুক্তরাষ্ট্র দেশটি থেকে সেনা ফিরিয়ে নেয়ার পর থেকে বিভিন্ন প্রদেশে সহিংসতা বেড়েই চলেছে। এই মূহুর্তে দেশটিতে তালেবান সুবিধাজনক অবস্থানে রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সম্মিলিত সামরিক বাহিনীর জেনারেল মার্ক মাইলি। তিনি জানান, দেশটির ৪শ ১৯ টি জেলার মধ্যে ২শর বেশি এখন তালেবানের দখলে। তিনি আরও জানান, কোন প্রাদেশিক রাজধানীর দখল নিতে না পারলেও চারদিক থেকে সেগুলোকে ঘেরাও করে রেখেছে তালেবান।

এদিকে আফগানিস্তানের সরকার জানিয়েছে, অন্তত ২৯ টি প্রদেশে শত শত স্থাপনা গুঁড়িয়ে দিয়েছে তালেবান বাহিনী।

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্র ও নেটো জোট আফগানিস্তান থেকে তাদের সৈন্যদের সরিয়ে নেয়ার মাধ্যমে দীর্ঘ আফগান যুদ্ধের অবসান হতে চলছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সৈন্য প্রত্যাহার করে নিবে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট। ২০০১ সালে নিউইয়র্কের টুইন টাওয়ারে হামলার পর থেকে এ পর্যন্ত আফগানিস্তানের মাটিতে জঙ্গিবাদ-সন্ত্রাসবাদ দমনে যুদ্ধ করে আসছে আমেরিকা। এই হামলার প্রতিক্রিয়া হিসেবে মার্কিন সেনারা ২০০১ সালে আফগানিস্তানে সামরিক অভিযান চালিয়ে তালেবানকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়।

ডেস্ক
ডিবিসি নিউজ
প্রকাশিতঃ ২২শে জুলাই, ২০২১


সর্বশেষ

আরও পড়ুন